Saturday, June 15, 2024
দেশ

শিখদের সম্মান করেনি কংগ্রেস, ওদের ভুলের জন্যই কর্তারপুর আজ পাকিস্তানে: মোদী

জয়পুর: এবার কর্তারপুর করিডোরকে ইস্যুতে রাজস্থানের নির্বাচনী জনসভায় কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭ ডিসেম্বর রাজ্যের বিধানসভা ভোটের প্রাক্কালে মোদী বলেন, ১৯৪৭ সালে তত্‍‌কালীন কংগ্রেসের কম বোধবুদ্ধির জন্যই কর্তারপুর পাকিস্তানের অধীনে চলে যায়। কংগ্রেস গুরু নানক ও শিখদের সম্মান দেয় না। না-হলে আজ ভারতেই থাকত।

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক দেবের সমাধিস্থল পাকিস্তানের কর্তারপুরের গুরুদ্বার দরবার সাহিবের সঙ্গে ভারতের গুরদাসপুরের ডেরা বাবা নানক ধর্মস্থানকে জুড়ে দিতে সম্প্রতি ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে বহু প্রতীক্ষিত করিডোরের। গত ৭০ বছরে এটা না হওয়ার জবাব কংগ্রেসকে দিতে হবে বলেও দাবি করেন মোদী। তাঁর কথায়, কর্তারপুর করিডোর নির্মাণের কৃতিত্ব আপনাদের ভোট। কংগ্রেসের ভুল শুধরানোই যেন আমার নিয়তি।

প্রধানমন্ত্রীর অভিযোগ, কংগ্রেসের তৎকালীন নীতি নির্ধারণকারীরা তখন ক্ষমতায় বসার জন্য অধীর হয়ে উঠেছিলেন। তার মধ্যেই দেশভাগ হয়ে গেল। সেখানেও অনেকগুলি ভুল করা হয়েছিল, যার ফলশ্রুতিতে কর্তারপুর পাকিস্তানের অংশ হয়ে যায়। তবে একটু বিচক্ষণতা, গুরুত্ব সে সময় দেওয়া হলে ভারত থেকে মাত্র ৪ কিমি দূরে কর্তারপুর আমাদের হাতছাড়া হত না। কংগ্রেস নেতাদের গুরু নানক দেবের গুরুত্ব সম্পর্কে কোনও ধারণাই ছিল না, দুরদৃষ্টি, সংবেদনশীলতা ছিল না, শিখ ভাবাবেগকে বিন্দুমাত্র সম্মান দেখাননি তাঁরা, কংগ্রেস নেতাদের দূরদৃষ্টির অভাব, উদাসীনতার জন্যই আজ কর্তারপুর পাকিস্তানে।

উল্লেখ্য, কয়েক দিন আগেই দুর্নীতি নিয়ে নরেন্দ্র মোদী সরকারকে খোঁচা দেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এ প্রসঙ্গে মোদী বলেন, আগে দুর্নীতির খবর শিরোনামে আসতো তবে গত ৫ বছরে বিজেপি সরকারের আমলে কোনও দুর্নীতি খবরে এসেছে, শুনেছেন?

প্রসঙ্গত, পাকিস্তানের কর্তারপুর সাহিব রবি নদীর ধারে অবস্থিত। ভারতের গুরুদাসপুরের ডেরা বাবা নানক থেকে ৪ কিলোমিটার। ১৫২২ সালে শিখ গুরু এটি স্থাপন করেন। এটাই প্রথম গুরুদ্বার। শিখ গুরু নানক জীবনের শেষ বছরগুলি কাটিয়েছিলেন কর্তারপুরেই।