Friday, July 12, 2024
দেশ

কর্ণাটকে নিয়োগ পরীক্ষার সময় হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: কর্ণাটকে নিয়োগ পরীক্ষার সময় হিজাব বা মাথা ঢাকা পোশাক পরার উপর নিষেধাজ্ঞা জারি। আগামী ১৮ নভেম্বর এবং ১৯ নভেম্বর কর্ণাটকে বিভিন্ন বোর্ড এবং কর্পোরেশনের নিয়োগের পরীক্ষা রয়েছে। এইসমস্ত পরীক্ষার হলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

প্রাথমিকভাবে মঙ্গলসূত্র এবং আঙ্গটও নিষিদ্ধ করা হয়েছিল। তবে ডানপন্থী সংগঠনগুলির তীব্র প্রতিবাদের জেরে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। মঙ্গলসূত্র এবং আঙ্গট পরে পরীক্ষা দিতে যেতে পারবেন মহিলা প্রার্থীরা।

ইতিমধ্যেই ‘কর্ণাটক এক্সামিনেশন অথরিটি’ একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যাতে বলা হয়েছে পরীক্ষার সময় কি পরা যাবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীরা মাথা ঢাকা কোনও জিনিস পরতে পারবে না। এছাড়া কোনওরকম টুপি পরা যাবে না। মাস্ক পরেও পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না প্রার্থীরা। অনেকটা জায়গাজুড়ে এমব্রয়ডারি করা পোশাক, ফুলের নকশা করা পোশাক বা বোতাম লাগানো পোশাক পরতে পারবেন না প্রার্থীরা। ধাতব গহনা, ফুলহাতা পোশাক, জিনসের প্যান্ট, হাই-হিলের জুতো, স্লিপার পরার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফুলহাতা জামা পরে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করে না। সাধারণ ট্রাউজার্স পরা যাবে। কুর্তা-পাজামা বা জিনসের প্যান্ট পরে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি মিলবে। পোশাক হালকা, ঢিলেঢালা হতে হবে। কোনওরকম জিপ পকেট থাকা যাবে না, বড় বোতামও থাকা যাবে না। বড় এমব্রয়ডারির জামা পরা যাবে না। জুতোতেও বিধিনিষেধ থাকছে।