Thursday, April 25, 2024
দেশ

ভারতীয় রেলের ১৬৬ বছরের ইতিহাসে এই প্রথম, রেলওয়ে বোর্ডের সিইও হলেন কোনও মহিলা, চিনে নিন জয়া বর্মা সিন‌হাকে

কলকাতা ট্রিবিউন ডেস্ক: নারী শক্তির জয়জয়কার। এবার ভারতীয় ভারতীয় রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এবং মুখ্য প্রশাসনিক আধিকারিক (সিইও) হিসেবে নিযুক্ত হলেন জয়া বর্মা সিন‌হা। কেন্দ্রের তরফে তাঁকে নিযুক্ত করা হয়েছে। 

তিনিই প্রথম মহিলা যিনি রেলওয়ে বোর্ডের ১৬৬ বছরের ইতিহাসে প্রধান হয়েছেন। ১১৮ বছর আগে, ১৯০৫ সালে রেলওয়ে বোর্ড গঠিত হয়। রেলওয়ে বোর্ড হল ভারতীয় রেলের জন্য শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা। 

জানা গেছে, এক বছরের জন্য সিইও পদে বহাল থাকবেন জয়া। ৩১ আগস্ট, ২০২৪ সিইও পদ থেকে অবসরগ্রহণ করবেন তিনি। ১ অক্টোবর ২০২৪ ভারতীয় রেলে তাঁর চাকরির মেয়াদ শেষ হবে। সিইও হিসেবে নিয়োগের আগে তিনি রেলওয়ে বোর্ডে ট্রাফিক ট্রান্সপোর্টেশনের অতিরিক্ত সদস্য পদে ছিলেন।

তিনি উত্তর রেলওয়ের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার এবং শিয়ালদহ ডিভিশনের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার হিসেবেও কাজ করেছেন।

বাংলাদেশের ঢাকায় ভারতীয় হাইকমিশনে রেলওয়ে উপদেষ্টা হিসেবে তার মেয়াদে কলকাতা ও ঢাকার মধ্যে মৈত্রী এক্সপ্রেস সার্ভিসের সূচনা হয়।

এছাড়াও তিনি প্রথম মহিলা যিনি দক্ষিণ পূর্ব রেলওয়ের প্রিন্সিপাল চিফ অপারেশন ম্যানেজার হিসেবে নিযুক্ত হন।

জয়া এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন। ১৯৮৮ সালে ইন্ডিয়ান রেলওয়ে ট্র্যাফিক সার্ভিস (আইআরটিএস)-এ যোগ দেন তিনি। রেলওয়ে বোর্ডের অপারেশনাল এবং বাণিজ্যিক উন্নয়নের দায়িত্বে ছিলেন তিনি। বৃহস্পতিবার রেলওয়ে বোর্ডের প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন তিনি।