Tuesday, June 18, 2024
আন্তর্জাতিক

যতদিন প্রয়োজন ততদিন গাজায় অভিযান চলবে: নেতানিয়াহু

জেরুজালেম: গাজায় অপারেশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এদিন টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, যতদিন প্রয়োজন ততদিন গাজায় অভিযান চলবে এবং যতটা সম্ভব চেষ্টা করা হবে যাতে সাধারণ মানুষের মৃত্যু এড়ানো যায়।

নেতানিয়াহু বলেন, এই লড়াইয়ের জন্য আমরা দায়ী নই, দায়ী তারাই যারা আমাদের ওপর হামলা চালিয়েছে। আমরা এই অভিযানের মধ্যবর্তী পর্যায়ে রয়েছি। অভিযান এখনও শেষ হয়নি এবং যতদিন প্রয়োজন ততদিন অভিযান চলবে। আমারা কোনও অপরাধ করিনি। যারা আমাদের উপর আক্রমণ করেছে, যাবতীয় অপরাধ তাদেরই।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, হামাস উদ্দেশ্যমূলকভাবে বেসামরিক মানুষের মধ্যে লুকিয়ে তাদের ক্ষতি চায়। আমরা সবকিছু করছি, তবে বেসামরিক মানুষের ক্ষয়ক্ষতি কমাতে এবং সরাসরি জঙ্গিদের উপর আঘাত হানতে।

গত সাতদিন ধরে গাজা উপত্যকায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এখনও পর্যন্ত ১৪৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৯৫০ জন। অন্যদিকে, ১০ জন ইসরায়েলির মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুইজন ইসরায়েলি নিহত হয়েছেন।

রবিবার (১৬ মে) সকালের দিকেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নতুন করে আরও ৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬ জন। দু’টি আবাসিক ভবন ধসে পড়েছে।