Saturday, June 15, 2024
দেশ

সন্ত্রাস মোকাবিলায় ভারতকে নিঃশর্তে সাহায্য করবে ইজরায়েল

নয়াদিল্লি: সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতকে নিঃশর্ত সহযোগিতার প্রস্তাব দিল ইজরায়েল। ভারতে নিযুক্ত সে দেশের রাষ্ট্রদূত রন মালকা বলেছেন, ভারতের নিজেকে রক্ষা করতে যা যা প্রয়োজন, সেসব দেওয়ার ব্যাপারে ইজরায়েল কোনও গন্ডি বা সীমার কথা ভাববে না।

রন মালকার এই বক্তব্য পুলওয়ামায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ, ইজরায়েল যে কায়দায় তাঁদের দেশে সন্ত্রাসবাদ মোকাবিলা করে, ভারতও যদি সেভাবেই জঙ্গি দমনের পন্থা উদ্ভাবন করে তাহলে ভারতে জঙ্গি দমন সম্ভব হবে।

রন মালকার জানান, এই সহযোগিতা কোনও নির্দিষ্ট গণ্ডিতে আবদ্ধ থাকবে না। তথ্য আদানপ্রদান থেকে কৌশল থেকে শুরু করে সবরকম সহযোগিতাই আমরা করব। তাঁর কথায়, সন্ত্রাসবাদ একমাত্র ভারতের সমস্যা নয়। গোটা বিশ্বের সমস্যা। ইজরায়েলও এর ব্যতিক্রম নয়। সে কারণে নিজেদের সুরক্ষিত রাখতেই সন্ত্রাসবাদ ইস্যুতে তাঁর ভারতের হাত ধরবেন।

প্রসঙ্গত, ইজরায়েলি সামরিক বাহিনীতে কর্নেল পদ থেকে সম্প্রতি অবসর নিয়েছেন মালকা। তিনি বলেন, ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তাঁকে বলেছেন, ভারত তাঁদের খুবই গুরুত্বপূর্ণ শরিক ও বন্ধু এবং তিনি সেই বন্ধুত্বের সম্পর্ককে আরও গভীরে নিয়ে যেতে চান, আমাদের জ্ঞান, অভিজ্ঞতা শেয়ার করতে চান।