Friday, June 14, 2024
আন্তর্জাতিক

ইহুদিদের ছুটির দিনে ইসরাইলে ৫ হাজার রকেট হামলা করলো জঙ্গি গোষ্ঠী হামাস, ‘অপারেশন আয়রন সোর্ডস’ ঘোষণা করলো ইসরাইল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই এবার ইসরাইলের উপর হামলা করলো প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। এই হামলার ফলে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক মানুষ আহত হয়েছেন। এর ফলে যুদ্ধের আশঙ্কা করা হচ্ছে ইসরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে। 

শনিবারই ইসরায়েলকে লক্ষ্য করে মাত্র ২০ মিনিটেই ৫ হাজার রকেট ছোঁড়ে হামাস। এরপরেই জঙ্গি গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েল। ইসরাইল ‘অপারেশন আয়রন সোর্ডস’ ঘোষণা করেছে।

এদিকে, গাজা স্ট্রিপ থেকে আতঙ্কিত বাসিন্দারা দ্রুত নিজেদের বাড়ি ছেড়ে পালাচ্ছে। শত শত নারী-পুরুষ বাড়ি ছেড়ে প্রয়োজনীয় জিনিসপত্র সঙ্গে নিয়ে নিরাপদ স্থানে অবস্থান করছেন।

হামাসের হামলা প্রসঙ্গে ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর বলেছেন, ‘ইহুদিদের ছুটির দিনে ইসরায়েলের উপর হামলা চালিয়েছে হামাস। হামাস জঙ্গিরা রকেট ছুড়ছে। ইসরাইলে ঢুকে পড়ছে তারা। পরিস্থিতি সহজ নয়, কিন্তু ইসরাইল জয়ী হবেই।’

উল্লেখ্য, ইসরাইল-প্যালেস্টাইন মধ্যে এই দ্বন্ধ নতুন কিছু নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে ইহুদিদের বাসস্থান ইসরাইল গঠনের পর থেকেই দেশটিকে ধ্বংস করার চেষ্টা করে আসছে পড়শি মুসলিম দেশগুলি। এ পর্যন্ত একাধিকবার ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়িয়েছে তারা। তবে সেই জন্মলগ্ন থেকেই শত্রু দেশগুলির যৌথ আক্রমণকে প্রতিহত করে দিয়েছে ইসরায়েল।