Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

হামাসের হামলার তীব্র নিন্দা করছি, ব্রিটেন সর্বদা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে: জেমস ক্লিভারলি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: শনিবার ইসরাইলের উপর ভয়াবহ রকেট হামলা চালিয়েছে ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী হামাস। ২০ মিনিটে অন্তত ৫ হাজার রকেট হামলা চালায় হামাস। এই হামলায় ২২ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন। হামাসের এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি।

গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার নিন্দা জানিয়ে তিনি বলেছেন, “যুক্তরাজ্য দ্ব্যর্থহীনভাবে ইসরায়েলের বেসামরিক নাগরিকদের উপর হামাসের ভয়াবহ হামলার নিন্দা করছে। যুক্তরাজ্য সর্বদা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করবে।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘এই হামলার ঘটনায় তিনি ‘মর্মাহত’। ইসরায়েলের আত্মরক্ষার পূর্ণ অধিকার রয়েছে। আমরা ইসরায়েলি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছি এবং ইসরায়েলে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণ পরামর্শ অনুসরণ করা উচিত।

এদিকে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গত কয়েক বছরের মধ্যে এটাই হামাসের সবচেয়ে বড় হামলা। এটিকে তারা চলমান সন্ত্রাসী হামলা হিসাবে বর্ণনা করে তীব্র নিন্দা করেছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটে লিখেছে, ‘ইউক্রেন জেরুজালেম এবং তেল আবিবের বেসামরিক জনগণের উপর রকেট হামলা সহ ইসরায়েলের বিরুদ্ধে চলমান সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানায়। আমরা ইসরায়েলের আত্মরক্ষার অধিকার এবং তার জনগণের প্রতি আমাদের সমর্থন প্রকাশ করি।’