Thursday, April 25, 2024
আন্তর্জাতিক

কলকাতা থেকে সাইকেল চালিয়ে ঢাকায় গিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধা

ঢাকা, ২১ ফেব্রুয়ারি: কলকাতা থেকে ঢাকায় গিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানালো স্বরজিৎ রায়ের দল। ৪৮৭ কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিয়ে ঢাকায় যান তাঁরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি থেকে ১৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে ২০ ফেব্রুয়ারি দুপুরে ঢাকায় গিয়ে পৌঁছায় স্বরজিতের দল। বুধবার সকালে ২১ সদস্যের দলটি খালি পায়ে হেঁটে শহীদ মিনারে গিয়ে বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এর আগে পলাশী মোড় থেকে তাঁরা ব়্যালি শুরু করেন। ২০১২ সাল থেকে প্রতি বছরই সাইকেল চালিয়ে বাংলাদেশে গিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান তাঁরা।

এই দলটির নেতা স্বরজিৎ রায় বলেন, ‘‘দুই দেশের মধ্যে অনেক মিল। দুই দেশের জাতীয় সংগীতের রচয়িতা একজন মানুষ, তিনি রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁকেই এবারের ব়্যালি উৎসর্গ করা হয়েছে। আমাদের এই উদ্যোগে সহযোগিতা করেছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ন্যাশনাল টুরিজম ট্রেনিং ইনষ্টিটিউট।” তিনি আরো বলেন, ‘‘আমরা আগামীবার আবার আসবো। আগামী বছর ব়্যালিটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং নেতাজি সুভাষ চন্দ্র বোসের নামে উৎসর্গ করবো। পশ্চিমবঙ্গে বঙ্গবন্ধুকে সবাই শ্রদ্ধা করে। তাঁর নেতৃত্বকে বিশ্বাস করে।”