Monday, July 22, 2024
FEATUREDদেশ

অভিনব, ইস্পাত বর্জ্য দিয়ে দেশের প্রথম রাস্তা তৈরি হল গুজরাটে

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বিশ্বের প্রথম ইস্পাতের রাস্তা তৈরি হল গুজরাটে। এই রাস্তা তৈরিতে যে ইস্পাত ব্যবহার করা হয়েছে তা স্টিলের বর্জ্য। উল্লেখ্য, এর আগে দেশে প্লাস্টিকের বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করা হয়েছে। কিন্তু স্টিলের বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করার ঘটনা এই প্রথম।

প্রসঙ্গত, ইস্পাতের কারখানাগুলোতে প্রতি বছর লাখ লাখ টন বর্জ্য জমা হয়। এই বর্জ্য ব্যবহার না করলে পাহাড় সমান বর্জ্য তৈরি হবে। তাই এই বর্জ্য কিভাবে কাজে লাগানো যায় তা নিয়ে চিন্তাভাবনা করছিল সরকার। গুজরাটে স্টিলের বর্জ্য দিয়ে রাস্তা নির্মাণ এক্ষেত্রে প্রথম সাফল্য বলে মনে করা হচ্ছে।

সমীক্ষা অনুযায়ী, ভারতে প্রতিবছর ইস্পাতের কারখানাগুলোয় থেকে ১ কোটি ৯০ লাখ টন বর্জ্য বের হয়। ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, ইস্পাতের বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করা হলে সেই রাস্তা আরও বেশি টেকসই হবে বেশি ভার বহন করতে পারবে। পরীক্ষামূলক ভাবে গুজরাটের সুরাটে প্রথম প্রথম ইস্পাতের বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করা হয়েছে। এলাকাটি শিল্পাঞ্চল।

পরীক্ষামূলক ভাবে হাজারি এলাকায় ৬ লেনের ১ কিলোমিটার রাস্তা বানানো হয়েছে। রাস্তা তৈরির ক্ষেত্রে অন্য দ্রব্যের সঙ্গে ১০০% ইস্পাত বর্জ্য ব্যবহার করা হয়েছে। আমরা সকলেই জানি, বর্ষাকালে রাস্তার সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ইস্পাত বর্জ্য দিয়ে রাস্তা নির্মাণ করলে সেই সমস্যা দূর করা যাবে।

কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ, সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট, স্টিল মন্ত্রক এবং নীতি আয়োগ যৌথভাবে এই রাস্তাটি নির্মাণ করেছেন। বিজ্ঞানী সতীশ পান্ডে বলেন, ‘গুজরাটের হাজিরা বন্দরের এক কিলোমিটার রাস্তার অবস্থা খুবই খারাপ ছিল। ভারী ট্রাকের ভার বহন করতে পারছিল না। কিন্তু ইস্পাত বর্জ্য দিয়ে রাস্তা তৈরি করার ফলে হাজারেরও বেশি ট্রাক কয়েক লাখ টন ওজন নিয়ে যাতায়াত করার পরেও রাস্তার কোনো ক্ষতি হয়নি। ইস্পাত বর্জ্য দিয়ে রাস্তা যেমন তৈরি করা হয়েছিল তেমনিই রয়েছে।


জানা গেছে, এই প্রকল্প সফল হলে আগামী দিনে জাতীয় সড়ক নির্মাণের ক্ষেত্রে ইস্পাত বর্জ্য (Steel Slag Road) ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।