Monday, May 20, 2024
দেশ

এবার বিশ্বের উচ্চতম শিব মূর্তি উন্মোচন করবে ভারত

জয়পুর: গত ৩১ অক্টোবর ভারতের ‘লৌহ মানব’ সরদার বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মবার্ষিকীকে তাঁর মূর্তি উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ভাস্কর্যটিই বিশ্বের উচ্চতম। এবার বিশ্বের সবথেকে উঁচু শিব মূর্তি উন্মোচিত হবে ভারতে। ইতিমধ্যেই সেই মূর্তি তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে।

২০১৯ সালের মার্চ মাসের মধ্যে রাজস্থানের নাথদ্বারায় উচ্চতম এই শিব মূর্তি তৈরীর কাজ সম্পূর্ণ হয়ে যাবে। মূর্তির উচ্চতা হবে ৩৫১ ফুট। ইতিমধ্যে মূর্তি তৈরির ৮৫ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে। নাথদ্বারার গণেশ টেকরিতে তৈরি হচ্ছে ওই মূর্তি। বিশ্বের সর্বোচ্চ শিব মূর্তির পাশাপাশি এটি হবে বিশ্বের চতুর্থ উচ্চতম মূর্তি। স্ট্যাচু অফ ইউনিটি, স্প্রিং টেম্পলের বুদ্ধ মূর্তি ও লায়ক্যুন সেতকারের পর এটিই হবে উচ্চতম মূর্তি।

এই প্রকল্পের দায়িত্বে রয়েছেন রাজেশ মেহতা। তিনি জানিয়েছেন, এই শিব মূর্তি তৈরীর দায়িত্বে রয়েছেন ‘মিরজ গ্রুপ’। এই মূর্তি তৈরী হচ্ছে সিমেন্ট ও কংক্রিট দিয়ে। গত চার বছর ধরে এই প্রকল্পের জন্য অক্লান্ত পরিশ্রম করছেন ৭৫০ জন কর্মী। ২০১২ সালের অাগস্টে শিলান্যাস হয়। তৎকালীন রাজস্থানের মুখ্যমন্ত্রী ছিলেন অশোক গেহলট ও আধ্যাত্মিক গুরু মুরারী বাপু মূর্তির শিলান্যাস করেন।

সূত্রের খবর, ২০ কিলোমিটার দূরের কাঁকরোলি ফ্লাইওভার থেকেও দেখা যাবে এই শিব মূর্তি। মূলত পর্যটকদের আকর্ষণের জন্যই এই মূর্তি তৈরি করা হচ্ছে। নাথদ্বারায় পর্যটকদের জন্য থাকবে একটি থিয়েটার এবং বাগান।