Thursday, June 13, 2024
দেশ

কাশ্মীরে অটুট রয়েছে গণতন্ত্র, রাষ্ট্রপুঞ্জকে সাফ জানাল ভারত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: হায়দরপোরা কান্ডের পর রাষ্ট্রপুঞ্জের (UN) মানবাধিকার কমিশন অভিযোগ করেছিল, কাশ্মীরে (Kashmir) কোনও গণতন্ত্র নেই। তবে এই অভিযোগকে ভিত্তিহীন জানিয়ে দিল বিদেশ মন্ত্রক। রাষ্ট্রপুঞ্জের করা সমস্ত অভিযোগ উড়িয়ে দিল ভারত।

বুধবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকারের কমিশনের কার্যালয় বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের (ইউএপিএ) অধীনে পারভেজকে গ্রেফতারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে। বলা হয়, ‘ক্রমবর্ধমানভাবে বেসামরিক হত্যার ঘটনা বৃদ্ধি উদ্বেগজনক।’

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর কাশ্মীরে সেনা-জঙ্গি সংঘর্ষে নিহত হন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা। গ্রেফতার করা হয় মানবাধিকার কর্মী খুরাম পারভেজকে। এরপরেই অভিযোগ করা ওঠে, তল্লাশির নামে সাধারণ মানুষের উপর অত্যাচার করছে সেনা ও পুলিশ। রাষ্ট্রপুঞ্জের তরফেও প্রতিক্রিয়া জানানো হয়।

রাষ্ট্রপুঞ্জকে পাল্টা জবাবে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ভারতের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তোলা অভিযোগ ভিত্তিহীন। আন্তঃসীমান্ত সন্ত্রাসের কারণে ভারত যে নিরাপত্তা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে এবং জম্মু সহ নাগরিকদের বিষয়ে জাতিসংঘের সংস্থার পক্ষ থেকে সমালোচনাটি সম্পূর্ণ ভিত্তিহীন।

অরিন্দম বাগচি বলেন, একটি ভারত গণতান্ত্রিক দেশ হিসেবে, তার নাগরিকদের মানবাধিকারের প্রচার ও সুরক্ষার অবিচল প্রতিশ্রুতি সহ, আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ মোকাবিলায় সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নেয়।