Monday, May 27, 2024
দেশ

পর্যটন ক্ষেত্রে বিশ্বে তিন নম্বরে ভারত, গত ৪ বছরে ১.৪০ কোটি কর্মসংস্থান

নয়াদিল্লি: পর্যটন ক্ষেত্রে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে ভারত। চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই ভারতের অবস্থান। গত চার বছরে এই ক্ষেত্রে প্রায় এক কোটি ৪০ লাখ কর্মসংস্থান হয়েছে। শুক্রবার সপ্তম আন্তর্জাতিক পর্যটন বাণিজ্য অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এমনই জানালেন কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী কে জে আলফন্স।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী বলেন, গত বছর দেশীয় পর্যটকের সংখ্যা ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিদেশি পর্যটকের সংখ্যা বেড়েছে ১৪ শতাংশ। কে জে আলফন্স আরও জানান, দেশে বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধি এবং পর্যটন ক্ষেত্র থেকে আয়ের বিষয়ে আমরা আরও উন্নতি করতে চাই। তিনি বলেন, গত চার বছরে কেন্দ্রের মোদী সরকারের আমলে পর্যটন ক্ষেত্রে ১ কোটি ৩৯ লক্ষ ২ হাজার কর্মসংস্থান হয়েছে। একই সাথে তিনি দাবি করেন, উত্তর-পূর্বাঞ্চলে বহু অবিশ্বাস্য প্রাকৃতিক ঐশ্বর্য রয়েছে। সরকারের অ্যাক্ট-ইস্ট পলিসি-র কেন্দ্র হবে উত্তর-পূর্ব ভারত।

এ বিষয়ে পর্যটন সচিব রশ্মি বর্মা বলেন, স্বদেশ দর্শন প্রকল্পের আওতায় উত্তর-পূর্ব ভারতের আটটি রাজ্যে ১,৩০০ কোটি টাকায় ১৫টি পর্যটন প্রকল্পের কাজ চলছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির জন্য সব মন্ত্রক ১০ শতাংশ অর্থ খরচের দায়িত্ব পেয়েছে। একমাত্র পর্যটন মন্ত্রকই এর চেয়ে বেশি অর্থ ব্যয় করছে।