Sunday, July 21, 2024
খেলা

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ষষ্ঠবার সোনা জিতলেন মেরি কম

নয়াদিল্লি: আবারও ইতিহাস গড়লেন ভারতের সোনার মেয়ে মেরি কম। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ষষ্ঠবার সোনা জিতলেন বক্সার মেরি কম। আর সেই সঙ্গে ছুঁয়ে ফেললেন কিউবার কিংবদন্তি পুরুষ বক্সার ফেলিক্স স্যাভনকে। স্যাভন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৬টি সোনা জেতেন। এদিন ফাইনালে ইউক্রেনের হানা ওকোতাকে ৪৮ কেজি লাইটওয়েট বিভাগে ০-৫তে ধরাশায়ী করেন মণিপুরের কন্যা।

মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই নিয়ে ছয়টি সোনা জিতলেন মেরি। এর আগে এই টুর্নামেন্টে ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮, এবং ২০১০-এ সোনা জেতেন মেরি। এবার জিতলেন ছয় নম্বর সোনার পদক। সেই সঙ্গে একমাত্র মহিলা বক্সার হিসেবে ছ’বার সোনা জেতার নজির গড়লেন। এখনও পর্যন্ত এই রেকর্ড কারও নেই।

এদিন সোনা জেতার পর মেরি কম বলেন, সেই সব ফ্যানদের অসংখ্য ধন্যবাদ জানাই। যাঁরা এ দিন স্টেডিয়ামে এসে আমার জন্য গলা ফাটিয়েছেন, ভারতের হয়ে গলা ফাটিয়েছেন। আপনাদের ভালোবাসায় এবং সাপোর্টে আমি ২০২০ টোকিও অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করতে পেরেছি। আপনাদের দেওয়ার মতো আমার কিছু ছিল না। আমি শুধু চেয়েছিলাম দেশকে সোনা উপহার দিতে। ২০২০ টোকিও অলিম্পিক্সে সোনা জেতার স্বপ্ন দেখি।

প্রসঙ্গত, ১৬ বছর আগে প্রথম সোনা জিতেছিলেন মেরি। এদিন ৩৫ বছর বয়সে তিনি ষষ্ঠ খেতাব জিতলেন। বয়স যে একটা সংখ্যা সেটাই প্রমাণ করে দিলেন মেরি কম।