Friday, June 14, 2024
দেশ

‘বিশ্ব বাণিজ্যের ভবিষ্যৎ হতে চলেছে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডরই’, মন কি বাতে বললেন মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সদ্যসমাপ্ত জি-২০ সম্মেলনে ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভবিষ্যতে ভারত থেকে মধ্যপ্রাচ্য হয়ে ইউরোপ পর্যন্ত বাণিজ্যের জন্য রেল ও নৌপথ চালু হবে। ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ইসরাইসল ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে বাণিজ্য বাড়াবে এই করিডোর। এ প্রসঙ্গে এবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মন কি বাত অনুষ্ঠানে মোদী বলেন, ‘বিশ্ব বাণিজ্যের ভবিষ্যৎ হতে চলেছে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডরই। আগামী কয়েক শতাব্দী এই রুটেই বিশ্ব বাণিজ্যের রূপরেখা তৈরি হবে। বিশ্ব জানবে এই পথ খুঁজে বের করেছিল ভারত।’ 

পাশাপাশি, মোদী এই করিডরকে আদিকালের ‘সিল্ক রুটের’ সঙ্গে তুলনা করেন। 

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বন্দর, রেলপথ, বিদ্যুৎ, ডেটা নেটওয়ার্ক এবং হাইড্রোজেন পাইপলাইনের মাধ্যমে ভারতের সাথে বাণিজ্য করিডোর তৈরি করতে আগ্রহী। এর ফলে ১৪০ কোটির বেশি জনসংখ্যার ভারতের বিপুল বাজার আরও বেশি করে আন্তর্জাতিক বাণিজ্যক্ষেত্র হয়ে উঠবে। চাঙ্গা হবে মধ্যপ্রাচ্যের অর্থনীতিও।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ প্রসঙ্গে বলেছেন, ‘বিরাট পরিকল্পনা, ঐতিহাসিক ভাবনা।’

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন বলেছেন, ‘ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর রেল ও কেবল যোগাযোগের থেকেও বড় ব্যাপার।’

এই করিডোর প্রসঙ্গে আল জাজিরার ক্যাটরিনা ইয়ু বলেছেন, ‘কর্মকর্তারা এই চুক্তিকে ‘গেম-চেঞ্চার’ হিসেবে অভিহিত করছেন।’ এটি চিনের বেল্ট অ্যান্ড রোডের বিকল্প হয়ে উঠতে পারে।