Saturday, June 15, 2024
দেশ

২০৩০ সালের মধ্যেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত: মোদী

লখনউ: এদিন গ্রেটার নয়ডায় পেট্রোটেক এক্সপো মার্টের অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, সম্প্রতি ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে উঠে এসেছে। ২০৩০ সালের মধ্যেই বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভারত।

প্রধানমন্ত্রী বলেন, আমরা এই মুহূর্তে বিশ্বের তৃতীয় বৃহত্তম শক্তিশালী দেশ। পাঁচ শতাংশ করে সেই চাহিদা বেড়ে চলেছে। শক্তির দুনিয়ায় ভারত অনেক এগিয়ে গিয়েছে। শক্তি সরবরাহ, শক্তির উত্‍স ও শক্তির ব্যবহার আজকের দিনে বদলে গিয়েছে।

মোদী বলেন, শক্তি আর্থ-সামাজিক বৃদ্ধির বড় অনুঘটক। ভারত এই বিষয়ে অধিক গুরুত্ব আরোপ করছে। গ্যাসের এলপিজি কানেকশন নিয়ে মোদী বলেন, সারা দেশে এলপিজি-র ব্যবহার বাড়ানোকে ব্লু-ফ্লেম রেভোলিউশন বলে ব্যাখ্যা করেন। তিনি জানান, গত তিন বছরে উজ্জ্বলা যোজনায় সাড়ে ৬ কোটি গ্যাস সংযোগ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গতবছরে ফ্রান্সকে হটিয়ে ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হিসাবে উঠে এসেছে। মনে করা হচ্ছে ২০১৯-২০ সালের মধ্যেই ব্রিটেনকে সরিয়ে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশের জায়গা দখল করে নেবে। এভাবে চললে নরেন্দ্র মোদীর স্বপ্ন যে পূরণ হবে একদশকের মধ্যেই তা বলাই বাহুল্য।