Sunday, April 21, 2024
দেশ

সনাতন ধর্ম নিয়ে উদয়নিধি এবং এ রাজার অত্যন্ত কুরুচিকর মন্তব্যে তীব্র অস্বস্তিতে ইন্ডিয়া জোট

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আসন্ন লোকসভা ভোটে বিজেপিকে রুখতে বিরোধীরা ২৮টি দল মিলে ইন্ডিয়া জোট গঠন করেছে। তবে সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন পুত্র উদয়নিধি স্ট্যালিন অত্যন্ত কুরুচিকর মন্তব্য করেছেন। ডিএমকে নেতার সনাতন ধর্ম নিয়ে কুরুচিকর মন্তব্য ইন্ডিয়া জোটকে অস্বস্তিতে ফেলে দিয়েছে। উদয়নিধির পরে ডিএমকে সাংসদ এ রাজা আরও কুরুচিকর মন্তব্য করেছেন। 

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ভারতের সংখ্যাগরিষ্ঠ মানুষ সনাতন ধর্মাবলম্বী। দেশের প্রায় ৯০ কোটি মানুষ সনাতন ধর্মাবলম্বী। ডিএমকে নেতাদের এহেন কুরুচিকর মন্তব্য ইন্ডিয়া জোটকে অনেকটাই ব্যাকফুটে ফেলে দিয়েছে। গোটা দেশে শোরগোল ফেলে দিয়েছে উদয়নিধি এবং এ রাজার মন্তব্য। আসন্ন লোকসভা ভোটে এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

উল্লেখ্য, তামিলনাড়ু সরকারের ক্রীড়া ও যুব বিষয়ক মন্ত্রী উদয়নিধি বলেন, “কিছু জিনিসের বিরোধিতা করা যায় না। সেগুলিকে নির্মূল করতে হয়। আমরা ডেঙ্গির বিরোধিতা করতে পারি না, মশা, ম্যালেরিয়া বা করোনা আমাদের নির্মূল করতে হবে, একইভাবে সনাতন ধর্মকে নির্মূল করতে হবে। শুধু সনাতনের বিরোধিতা করলেই হবে না, এটিকে নির্মূল করতে হবে।”

উদয়নিধির থেকে আরও কয়েকধাপ এগিয়ে ডিএমকে সাংসদ এ রাজা বলেন, “সনাতন অনেক বেশি সংক্রামক। সনাতন ধর্মের তুলনা কুষ্ঠ বা এইচআইভির সঙ্গে করা উচিত। উদয়নিধি স্ট্যালিন অনেক নরম করে বলেছেন। আমাকে এ বিষয়ে মন্তব্য করতে বললে আমি আরও কঠোর মন্তব্য করবো।” 

এ রাজা বলেন, “ডেঙ্গু বা ম্যালেরিয়া রোগের কোনও সামাজিক ছুৎমার্গ নেই। কিন্তু সনাতন ধর্মে ছুৎমার্গ রয়েছে। তাই সনাতন ধর্মকে এমন কোনও রোগের সঙ্গে এর তুলনা করা উচিত যার ছুৎমার্গ আছে। সনাতন ধর্মকে কুষ্ঠ, এইচআইভির সঙ্গে তুলনা করা উচিত।”