Tuesday, June 18, 2024
দেশ

গোয়ায় জোট করার বিষয়ে কংগ্রেস ও তৃণমূলের সঙ্গে কথা চলছে: শরদ পাওয়ার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গোয়ায় বিধানসভা ভোটের (Goa assembly elections 2022) আগে বড়সড় চমক দিলেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পওয়ার। মঙ্গলবার তিনি বলেন, ‘গোয়ায় আসন্ন বিধানসভা ভোটের জন্য কংগ্রেস ও তৃণমূলের সঙ্গে কথা চলছে।’ এর পরেই জল্পনা শুরু হয়েছে। তাহলে কে গোয়ায় বিজেপির বিরুদ্ধে কংগ্রেস, এনসিপি, তৃণমূল এক সঙ্গে জোট বেঁধে লড়াই করবে? বর্ষীয়ান এই নেতার মন্তব্যের পরে সেই জল্পনা শুরু হয়েছে। উল্লেখ্য, আগামী ১৪ ফেব্রুয়ারি গোয়ায় বিধানসভা ভোট।

শরদ পওয়ারের এই মন্তব্যে সিঁদুরে মেঘ দেখছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস গোয়ায় সংগঠন শক্তিশালী করতে সমর্থ হয়েছে। বিভিন্ন দল থেকে তৃণমূলে যোগ দিয়েছেন বেশ কয়েকজন নেতা-কর্মী। প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো, এনসিপি বিধায়ক তথা আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী আলেমাও চার্চিল, টেনিস তারকা লিয়েন্ডার পেজ–সহ আরও অনেকে যোগ দিয়েছেন তৃণমূলে। এই প্রেক্ষিতে শরদ পওয়ারের এই মন্তব্য নয়া মাত্রা যোগ করেছে।

এদিন শরদ পওয়ার বলেন, ‘গোয়ায় আসন্ন বিধানসভা নির্বাচনে জোট গঠনের জন্য কংগ্রেস ও তৃণমূলের সঙ্গে কথা চলছে। আমরা আমাদের পছন্দের আসনের তালিকা দিয়েছি। কয়েকদিনের মধ্যেই সব চূড়ান্ত হবে। গোয়ার মানুষ বিজেপির শাসনে অতিষ্ঠ। এবার বদল দরকার।’

যদিও এই জোট গঠনের কথা সরাসরি খারিজ করে দিয়েছে কংগ্রেস। আগেই তাঁরা ফেলেইরো ও চার্চিলের তৃণমূলে যোগদানের পর ঘাসফুল শিবিরের বিরুদ্ধে সরাসরি দল ভাঙানোর অভিযোগ করেছিল। কংগ্রেসের আরেকজন সঙ্গী শিবসেনাও তৃণমূলের আগ্রাসী পদক্ষেপের সমালোচনা করেছে। প্রসঙ্গত উল্লেখ্য, মহারাষ্ট্রে শিবসেনা ও কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার চালাচ্ছে এনসিপি। এবার গোয়া নিয়ে মুখ খুললেন শরদ পওয়ার।

এদিকে, সোমবারই বিজেপি ছেড়েছেন দুই বিধায়ক। এর ফলে ভোটের মুখে ৪০ সদস্যের গোয়া বিধানসভায় বিজেপির সদস্য কমে দাঁড়াল ২৩। সব মিলিয়ে ভোটের মুখে তোলপাড় গোয়ার রাজ্য রাজনীতি।