Sunday, April 21, 2024
আন্তর্জাতিক

‘চিত্তাকর্ষক’, টেক কোম্পানি মানেই যেন ভারতীয় বংশোদ্ভুত CEO: ইলন মাস্ক

কলকাতা ট্রিবিউন ডেস্ক: গোটা বিশ্বেই এখন ভারতের জয়জয়কার। বিশ্বের তাবড় তাবড় টেক এবং নন-টেক কোম্পানিতে শীর্ষ পদে ভারতীয় বংশোদ্ভুতরা রয়েছেন। এই তালিকাটি ক্রমশ বাড়ছে। পৃথিবীর শীর্ষ ধনী এবং টেসলার প্রধান ইলন মাস্ক এবার এ প্রসঙ্গে ভারতের ভূয়সী প্রশংসা করলেন।

টুইটারে (বর্তমানে এক্স) ইলন মাস্ক ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্সের পোস্ট করা ভারতীয় বংশোদ্ভুত CEO এর শেয়ার করেছেন। ইলন তাতে লিখেছেন, ‘ইমপ্রেসিভ’।


ভারতীয় বংশোদ্ভূত CEO কোম্পানিগুলির তালিকায় রয়েছে গুগলের সিইও সুন্দর পিচাই। মাইক্রোসফ্ট, ইউটিউব এবং Adobe এর সিইও যথাক্রমে সত্য নাদেলা, নীল মোহন এবং শান্তনু নারায়ণ। 

অজয় বঙ্গ, যিনি বিশ্বব্যাংকের ১৪ তম প্রেসিডেন্ট হয়েছেন। স্টারবাকস, কগনিজেন্ট এবং মাইক্রোন টেকনোলজির প্রধান লক্ষ্মণ নরসিমহন, রবি কুমার এস এবং সঞ্জয়। ফরাসি বিলাসবহুল ফ্যাশন হাউস চ্যানেলের গ্লোবাল চিফ এক্সিকিউটিভ অফিসার লীনা নায়ার।

অন্যান্য কোম্পানির মধ্যে রয়েছে অ্যালবার্টসন, নেটঅ্যাপ, পালো অল্টো নেটওয়ার্ক, অ্যারিস্তা নেটওয়ার্ক, নোভারটিস, হানিওয়েল, ফ্লেক্স, ওয়েফেয়ার, অনলি ফ্যানস, মটোরোলা মোবিলিটি এবং ভিমিও। 

সম্প্রতি, টেসলার সিইও টুইটে বলেছেন, তিনি ২০২৪ সালে ভারত সফরের জন্য উন্মুখ হয়ে রয়েছেন। তিনি বলেন, ‘২০২৪ সালে ভারতে যাওয়ার পরিকল্পনা করছি।’

উল্লেখ্য, চলতি বছরের জুনে নিউইয়র্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দেখা করেন ইলন মাস্ক। এরপরেই ভারত সফরের ইচ্ছে প্রকাশ করেন পৃথিবীর শীর্ষ ধনী ইলন মাস্ক।