Wednesday, May 29, 2024
দেশ

বিজেপি ক্ষমতায় এলে করিমনগরের নাম বদলে ‘করিপুরম’ করা হবে: যোগী

হায়দরাবাদ: এবার তেলেঙ্গানার করিমনগরের নাম বদল করতে চান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এতদিন নিজের রাজ্য উত্তরপ্রদেশে একের পর এক শহর ও প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করেছেন যোগী। তবে এবার রাজ্যের বাইরে গিয়েও সেই ধারাবাহিকতা বজায় রাখলেন তিনি। আগামী ৭ ডিসেম্বর তেলেঙ্গানায় ভোট। বুধবার নির্বাচনী প্রচারে গিয়ে যোগীর প্রতিশ্রুতি, রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে করিমনগরের নাম বদলে করিপুরম করে দেওয়া হবে।

বুধবার যোগী আদিত্যনাথ তেলেঙ্গানার করিমনগর জেলায় যান ভোট প্রচারে। সেখানে তিনি ঘোষণা করেন, বিজেপি জেলাবাসীর ভাবাবেগকে সম্মান জানিয়ে করিমনগরের নাম বদলে করিপুরম করতে চায়। এর আগে গত ২ ডিসেম্বর ভোটপ্রচারে গিয়ে হায়দরাবাদের নাম পরিবর্তনের কথা বলেছিলেন যোগী আদিত্যনাথ। বিজেপি রাজ্যে সরকার গঠন করলে হায়দরাবাদের নাম ভাগ্যনগর করা হবে বলে জানিয়েছিলেন তিনি।

ইতিমধ্যেই বিজেপি শাসিত উত্তরপ্রদেশে একাধিক জায়গার নাম পরিবর্তন করে ফেলেছেন যোগী আদিত্যনাথ। এলাহাবাদের নাম প্রয়াগরাজ, অযোধ্যার নাম ফৈজাবাদ ও মুঘলসরাই জংশনের নাম বদলে পন্ডিত দীনদয়াল উপাধ্যায় করা হয়েছে। তাঁর দেখাদেখি অন্যান্য রাজ্যগুলিতে বেশ কয়েকটি জেলা ও শহরের নাম বদলরে দাবি উঠেছে।

গুজরাটের আহমেদাবাদের নাম কর্ণাবতী রাখা নিয়ে চিন্তাভাবনা শুরু করেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। মহারাষ্ট্রের শিবসেনা মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের কাছে ঔরঙ্গাবাদের নাম বদলে শম্ভাজিনগর এবং ওসমানাবাদের নাম বদলে ধারাশিব নগর রাখার দাবি জানিয়েছে।