Sunday, June 23, 2024
দেশ

যুদ্ধের গন্ধ? পাকিস্তান সীমান্তে ১৪০টি যুদ্ধবিমান নিয়ে মহড়া ভারতের

জয়পুর: পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলায় সিআরপিএফ এর ৪৯ জন সেনা নিহত হওয়ার ঘটনায় পাকিস্তান-ভারত সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। পাকিস্তান সীমান্তে ভারতীয় বিমানবাহিনী ১৪০টি যুদ্ধবিমান নিয়ে শক্তিশালী সামরিক মহড়া চালিয়েছে। এর আগে ভারত পাকিস্তান থেকে নিজেদের কুটনীতিককে প্রত্যাহার করে নিয়েছে।

পাকিস্তান ভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে পাল্টা হামলা চালানোর পরিকল্পনা হিসেবে মহড়া চালিয়েছে ভারতীয় বিমানবাহিনী। ভারতীয় বিমানবাহনীর প্রধান মার্শাল বীরেন্দ্র সিংহ ধনোয়া বলেন, রাজনৈতিক নেতাদের নির্দেশনা অনুযায়ী যে কোনও সময় যথাযথ জবাব দেয়ার জন্য প্রস্তুত রয়েছে বিমানবাহিনী। তিনি আরও বলেন, আমি গোটা জাতিকে আশ্বাস দিয়ে বলতে চাই ভারতীয় বিমানবাহিনীর সক্ষমতা ও প্রতিজ্ঞা আমাদের জাতীয় নিরাপত্তা এবং সার্বভৌমত্বের ওপর যেকোনও চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত আছে।

সূত্রের খবর, ভারতীয় বিমানবাহিনী তাঁদের আগাম পরিকল্পনার অংশ হিসেবেই এ মহড়া চালিয়েছে। জরুরি নির্দেশনায় যাতে বিমানবাহিনী সঠিক লক্ষ্যবস্তুতে আঘাতসহ মিশন পরিচালনা করতে পারে তা নিশ্চিত করতেই এই মহড়া চালিয়েছে তাঁরা। এদিনের মহড়ায় লাইট কমব্যাট এয়ারক্রাফট ‘তেজা’, অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ছাড়াও ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্রবাহী বিমান ‘আকাশ’ এবং আকাশ থেকে আকাশে ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম বিমানও ছিল।

এসব যুদ্ধবিমান ছাড়াও আকাশ থেকে ভূমিতে হামলা করতে সক্ষম উন্নতমানের মিগ-২৯ যুদ্ধবিমানের মহড়া চালায় বিমানবাহিনী। বিমানবাহিনীর এই মহড়ায় সুখোই-৩০, মিরেজ-২০০০, জাগুয়ার, মিগ-২১, বিসন, মিগ-২৭, মিগ-২৯, আইএল৭৮, হারকিউলিস এবং এএন-৩২ নিয়ে মোট ১৩৭টি বিমান ছিল।