Sunday, June 23, 2024
জীবনযাপন

গুরু পূর্ণিমার গুরুকে শ্রদ্ধা জানান এই ১০টি মেসেজে

কলকাতা ট্রিবিউন ডেক্স: গুরু পূর্ণিমা হিন্দু ও বৌদ্ধ ধর্মের ঐতিহ্য মতে পালিত একটি উৎসব, এইদিনে ‘গুরু পূজা’ সম্পন্ন করা হয়। ‘গুরু’ শব্দটি ‘গু’ এবং ‘রু’ এই দুটি সংস্কৃত শব্দ দ্বারা গঠিত; ‘গু’ শব্দের অর্থ “অন্ধকার” বা “অজ্ঞতা” এবং ‘রু’ শব্দের অর্থ ‘যা অন্ধকারকে দূরীভূত করে’। অর্থ্যাৎ, ‘গুরু’ শব্দটি দ্বারা এমন ব্যক্তিকে নির্দেশ করা হয় যিনি অন্ধকার দূরীভূত করেন।

হিন্দু বিশ্বাস মতে, এই দিন মুণি পরাশর ও মাতা সত্যবতীর ঘরে মহাভারত রচয়িতা মহির্ষি বেদব্যাস জন্মগ্রহণ করেছিলেন; তাই এই দিনটিকে ব্যাস পূর্ণিমাও বলা হয়ে থাকে।

গুরু পূর্ণিমার গুরু তথা শিক্ষককে শ্রদ্ধা জানান এই ১০টি মেসেজে:

১. গুরু পূর্ণিমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। অন্তরের অন্তস্থল থেকে প্রণাম জানাই সেই সকল ব্যক্তিদের যাঁরা আমাকে সুশিক্ষায় শিক্ষিত হতে সাহায্য করছেন।

২. গুরু ব্রক্ষা, গুরু বিষ্ণু, গুরুদেব মহেশ্বর, গুরু সাক্ষাৎ পরম ব্রহ্ম, তস্মৈ শ্রীগুরুবে নমঃ। শুভ গুরু পূর্ণিমা।

৩. জীবনে গুরুর স্থান সবার উপরে। গুরুই আমাদের পরম জ্ঞান দান করেন। অজ্ঞতার অন্ধকার থেকে জ্ঞানের আলোর দিকে নিয়ে আসেন। শুভ গুরু পূর্ণিমার পুণ্য তিথিতে আপনাকে ধন্যবাদ জানাতে চাই। আমার প্রণাম নেবেন।

৪. গুরু পূর্ণিমার পুণ্য তিথিতে আমার গুরু ও শিক্ষকদেরকে জানাই সশ্রদ্ধ প্রণাম।

৫. আমার জীবনের প্রথম শিক্ষক বাবা-মা। গুরু পূর্ণিমার এই পুণ্যতিথিতে বাবা-মায়ের চরণে প্রণাম জানাই।

৬. সকল শিক্ষককে অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধা-সম্মান জানাই। আমার জীবনকে আলোকিত করার জন্য প্রণাম নেবেন। শুভ গুরু পূর্ণিমা।

৭. সত্য ও জ্ঞান লাভের চূড়ান্ত শক্তি গুরুই। গুরু এবং তাঁর শিক্ষা আমাদের জীবনকে উজ্জ্বল করে তুলুক। আপনাকে জানাই গুরু পূর্ণিমার শুভেচ্ছা।

৮. আপনার আশীর্বাদ ও শিক্ষার আলো থাকলে আমার জীবনে অন্ধকারের কোনো স্থানই থাকবে না। শুভ গুরু পূর্ণিমা।

৯. পৃথিবীর কাছে আপনি শুধুই শিক্ষক কিন্তু আমার কাছে আপনি একজন মহামানব। শুভ গুরু পূর্ণিমা।

১০. আপনি আমাকে নিজের প্রজ্ঞা ও জ্ঞান দিয়েছেন। আমাকে সাহসী ও দয়ালু হওয়ার শিক্ষা দিয়েছেন। গুরু পূর্ণিমার শুভেচ্ছা জানাই আপনাকে।