Monday, May 20, 2024
দেশ

প্যাটেল দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে কৃষকদের এত দুর্দশা হত না: মোদী

ভোপাল: মান্দসৌরের জনসভা থেকে ফের কংগ্রেসকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেস একের পর এক মিথ্যে কথা বলে মানুষকে ক্রমাগত প্রতারিত করে চলেছে, বলে জানিয়েছেন মোদী। দিল্লির শীতাতপ নিয়ন্ত্রিত অফিসঘরে বসে মধ্যপ্রদেশে দরিদ্র কৃষকদের ভবিষ্যত নির্ধারণ করা যায় না বলে তোপ দাগেন মোদী।

এদিন রাজ্যের কৃষকদের দুর্দশার জন্য কংগ্রেসকেই দায়ী করেন মোদী। প্রধানমন্ত্রীর অভিযোগ, কংগ্রেসের ভ্রান্ত নীতির ফল ভোগ করছে কৃষকরা। তাদের জন্যই আজ কৃষকদের এত দুর্দশা ভোগ করতে হচ্ছে। তিনি দাবি করেন, এমনটা হতো না যদি সর্দার বল্লভভাই প্যাটেল দেশের প্রথম প্রধানমন্ত্রী হতেন।

মোদী বলেন, ৫৫-৬০ বছর ধরে দেশে কংগ্রেসের শাসন ছিল। কিন্তু কৃষকদের জন্য কী করেছে তারা? কংগ্রেসের ভুল নীতির খেসারত আজও দিতে হচ্ছে কৃষকদের। তাদের জন্যই কৃষকদের এতো দুর্দশা। আর এখন তারা বিজেপিকে এর জন্য দায়ী করে। এমন অবস্থা হতো না যদি দেশের প্রথম প্রধানমন্ত্রী সর্দার প্যাটেল হতেন।

কংগ্রেসের বিরুদ্ধে ধারাবাহিক আক্রমণ করে মোদীর অভিযোগ, ঐতিহাসিক ভাবেই কংগ্রেস মিথ্যের আশ্রয় নিয়েছে। ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রীর আসনে বসে স্লোগান তুলেছিলেন ‘গরিবী হটাও’ কিন্তু সেই কথা বাস্তবায়িত হয় নি। ব্যাঙ্কগুলিকে সরকারী আওতায় এনে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল এর ফলে অস্বচ্ছল নাগরিকদের সমস্যা দূর হবে কিন্তু কিছুই হয় নি, দেশের অর্ধেকেরও বেশি মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টই ছিল না।