Wednesday, May 29, 2024
দেশ

লক্ষাধিক রামভক্ত, তুমুল জয় শ্রীরাম ধ্বনি, অযোধ্যায় উত্তেজনা চরমে

অযোধ্যা: রাম মন্দির নির্মাণের দাবিতে অযোধ্যায় আরএসএসের ‘ধর্মসভা’ ও শিবসেনার রামলালা ‘দর্শন’-কে কেন্দ্র করে বেশ কয়েকদিন ধরে অযোধ্যায় উত্তেজনা চরমে। শনিবার থেকে হাজার হাজার আরএসএস-বিশ্ব হিন্দু পরিষদ, বজরং দল ও শিবসেনা কর্মীরা জড়ো হয়েছেন অযোধ্যায়। সূত্রের খবর, রবিবারই দু লক্ষের বেশি জনসমাগম হতে চলছে সরযূ নদীর তীরে। যেকোনও ধরনের আপত্তিকর পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের তরফে নেওয়া হয়েছে বিশেষ সতর্কতা। বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজ সহ বিভিন্ন প্রতিষ্ঠান।

লখনউয়ে রাজ্যের এডিজি আনন্দ কুমার সংবাদমাধ্যমে জানিয়েছেন, নিরাপত্তার কথা মাথায় রেখে অযোধ্যায় মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী। রাখা হয়েছে ৪২ কোম্পানি পিএসি, ৫ কোম্পানি র্যাফ, ৭০০ পুলিশ ও ১৬০ ইনস্পেক্টর। সঙ্গে রয়েছে এটিএসের কমান্ডো বাহিনী ও নজরদারি ড্রোন। স্পর্শকাতর এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রবিবার কড়া নিরাপত্তার মধ্যেই পরিবারের সদস্যদের নিয়ে রাম লালায় পুজো দিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। তাঁর সঙ্গে ছিলেন শিবসেনার নেতারাও। তুমুল জয় শ্রীরাম ধ্বনির মধ্যে রাম লালা দর্শন করতে আসেন উদ্ধব। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী রশমি ও ছেলে আদিত্য।

আরএসএসের ধর্মসভা-কে কেন্দ্র করেও চড়ছে উত্তেজনার পারদ। সংগঠনের দাবি তাদের এই ধর্মসভায় যোগ দেবেন কমপক্ষে ৩ লাখ কর্মী-সমর্থক। ওই সভায় মন্দির তৈরী নিয়ে সংগঠনের অবস্থান কেন্দ্রের মোদী সরকারকে সাফ জানিয়ে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে। রাম জন্মভূমি ন্যাসের কার্যালয় থেকে ৩০০ মিটার দূরে হচ্ছে আরএসএসের ওই ধর্মসভা।