Sunday, July 21, 2024
দেশ

অযোধ্যায় ২২১ মিটার রাম মূর্তি নির্মাণের ঘোষণা যোগীর

লখনউ: অযোধ্যায় ২২১ মিটারের বিশাল রাম মূর্তি নির্মাণের ঘোষণা দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শনিবার তিনি এই ঘোষণা দেন। যোগী প্রশাসন ইতিমধ্যেই এ বিষয়ে সরকারি টুইটার অ্যাকাউন্ট থেকে বিশ্বের সব থেকে উঁচু রাম মূর্তি নির্মাণের ঘোষণা করে ফেলেছে। অনেকের ধারণা অযোধ্যায় রামমন্দির নির্মাণের ইস্যুর উত্তেজনা কমাতে তিনি এই ঘোষণা করেছেন।

শনিবার এক বিবৃতিতে যোগী সরকার জানিয়েছে, ২২১ মিটার উঁচু মূর্তিটি তৈরি হবে অযোধ্যায়। যা কিনা বিশ্বের সব থেকে উঁচু মূর্তি হিসাবে আকাশ ছুঁয়ে দাঁড়িয়ে থাকবে। সম্পূর্ণ ব্রোঞ্জ দিয়ে তৈরি এই মূর্তির আসল উচ্চতা হবে ১৫১ মিটার ও রামের মাথায় থাকবে ছাতা যার উচ্চতা হবে ২০ মিটার। মূর্তিটির পাদভূমির উচ্চতা হবে ৫০ মিটার। মূর্তির সংলগ্ন স্থানে থাকবে একটি বিশেষ মিউজিয়াম যেখানে রাম জন্মভূমি ও অন্যান্য লোকগাথা সম্পর্কিত বিষয়ক তথ্য ও ভাস্কর্য প্রদর্শিত হবে।

এই প্রকল্পের ভার দেওয়ার জন্য এখনও পর্যন্ত পাঁচটি সংস্থার নাম প্রস্তাবিত হয়েছে। এই মুহূর্তে চলছে মাটি পরীক্ষার কাজ। তবে এই মূর্তি নির্মাণ করতে ঠিক কত টাকা ব্যয় হবে ও কোথায় নির্মাণ করা হবে তা স্পষ্ট করে জানা যায়নি।

২০১৯ লোকসভা ভোটের আগে রাম মন্দির নির্মাণের বিষয়টি নিয়ে মোদী সরকারের উপর রীতিমত ক্ষুব্ধ হিন্দু সংগঠনগুলি। রাম মন্দির নির্মাণের দাবিতে সোচ্চার হয়ে ইতিমধ্যেই অযোধ্যায় জমায়েত হয়েছে শিবসেনা ও বিশ্ব হিন্দু পরিষদ। পরিস্থিতি সামাল দিতে মোতায়ন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ। জারি করা হয়েছে ১৪৪ ধারা।