Friday, April 12, 2024
দেশ

ফের ধাক্কা খেলো মুসলিম পক্ষ! জ্ঞানব্যাপীতে হিন্দুদের পুজো-আরতি চালিয়ে যাওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ফের আদালতে ধাক্কা খেল মুসলিম পক্ষ। জ্ঞানব্যাপীতে হিন্দুদের পুজো-আরতি বন্ধের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল মুসলিম পক্ষ। তবে মুসলিম পক্ষের সেই আর্জি খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। সোমবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

উল্লেখ্য, এর আগে এলাহবাদ হাইকোর্ট ও বারাণসী জেলা আদলত জ্ঞানব্যাপীতে পুজো চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল মুসলিম পক্ষ।

সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জ্ঞানবাপীতে পুজো-আরতি চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, মুসলিমরাও নামাজ পড়তে পারবেন।

এদিকে এএসআই রিপোর্টে বলা হয়েছে, মসজিদের ওজু খানায় শিবলিঙ্গের অস্তিত্ব পাওয়া গেছে। একই সঙ্গে হনুমান, বিষ্ণু, নন্দীর মূর্তিও থাকার কথা জানা গেছে রিপোর্টে। রয়েছে মধ্যযুগীয় দেবদেবীর মূর্তি ও ভাস্কর্য। অর্থাৎ বিভিন্ন দেবদেবীর সন্ধান পাওয়ায় সেখানে হিন্দু সংস্কৃতি থাকার ইঙ্গিত মিলেছে। এই অবস্থায় হিন্দু পক্ষকে পুজোর অনুমতি দেওয়া তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।