Friday, June 14, 2024
আন্তর্জাতিক

নাইজেরিয়ায় গির্জায় বন্দুক হামলায় নিহত ১৪

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে এক বন্দুক হামলায় গির্জায় প্রার্থনায় অংশ নেয়া কমপক্ষে ১৪ ভক্ত নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১৮ জন। সোমবার মধ্য রাতের এক প্রার্থনা সভায় অংশ নিয়ে ফেরার পথে তারা এ নির্মম হামলার শিকার হয়।

নিহতদের একজনের আত্মীয় উগোচি ওলুগবো বলেন, সোমবার রাত সাড়ে ১২ টার দিকে উপাসকদের একটি দলের ওপর ওই বন্দুকধারী বেপরোয়াভাবে গুলি বর্ষণ করে। তারা নববর্ষ উপলক্ষে আয়োজিত এক প্রার্থনা সভায় অংশ নিতে গির্জায় গিয়েছিল। দক্ষিণাঞ্চলীয় পোর্ট হারকোর্ট থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে ওমোকু শহরে এ হামলা চালানো হয়।

পুলিশ জানায়, নাইজেরিয়ান ও অজুবুলুর বাইরে থাকা নাগরিকদের বিবাদের জেরে এই গোলাগুলি হয়েছে। আনামব্রার পুলিশ কমিশনার গার্বা উমর বলেন, মাদক পাচারকে কেন্দ্র করেও এই ঘটনা ঘটে থাকতে পারে। একজনকে গুলি করার জন্য বন্দুকধারীদের ভাড়া করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অন্তত পাঁচ মুখোশধারী সন্ত্রাসী এ হামলার সঙ্গে জড়িত ছিল। কিন্তু আনাম্বরার পুলিশ কমিশনার বলেছেন, মাত্র একজন বন্দুকধারী ওই হামলা চালিয়েছে। সে গির্জায় প্রবেশ করেই সমবেত লোকজনকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়।

রিভার্স রাজ্য পুলিশের জনসংযোগ কর্মকর্তা নামদি ওমোনি জানান, ‘পুলিশ কমিশনার আহমেদ জাকি অপরাধীদের গ্রেফতার করে আইনের কাঠগড়ায় দাঁড় করাতে অভিযান শুরু করেছেন।’