Friday, July 19, 2024
দেশ

‘ইনশাল্লাহ, এই বার্তা যখন পৌঁছাবে, ততক্ষণে তোমরা মরে যাবে’ ভিডিও-বার্তা তরুণ জঙ্গির

শ্রীনগর: বছরের শেষ দিনে শ্রীনগরের কাছে পুলওয়ামা জেলার লেঠপোরায় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) সদর দপ্তরে আত্মঘাতী হামলাকারী যে দুই জঙ্গি বন্দুকযুদ্ধের সময় মারা গেছে, তাদের একজনের বয়স মাত্র ১৬। হামলার আগ মুহূর্তে সে একটি ভিডিওবার্তা রেকর্ড করে। তাতে হামলা করার পরিকল্পনার কথা জানায় ১৬ বছর বয়সী ফারদিন। আট মিনিট স্থায়ী এই ভিডিওবার্তায় হামলার বিস্তারিত পরিকল্পনার কথা জানানোর পাশাপাশি জইশ-ই-মোহাম্মদ নামের সংগঠনে মুসলিম তরুণদের দলে দলে যোগ দেবার আহবানও জানায় ১৬ বছর বয়সী ওই যুবক।

আধাসেনা ছাউনিতে হামলা চালানোর আগে ফারদিন ভিডিওতে বলে, ‘‘আপনারা যখন এই ভিডিও দেখছেন, তখন আমি জন্নতে, আল্লার অতিথি।’’ কাশ্মীরের আজাদির জন্য ভূস্বর্গের তরুণদের ‘জেহাদের পথে’ নামার ডাক দেয় সে। ফারদিনের মৃত্যুর পরে ৮ মিনিটের সেই ভিডিও এখন এখন হোয়াটসঅ্যাপ ও বিভিন্ন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গেছে।

পুলিশকর্মীর ছেলে, ত্রালের ফারদিন যে বাড়ি থেকে পালিয়ে জঙ্গি দলে নাম লিখিয়েছে, তিন মাসেও গোয়েন্দারা কেন সেই তথ্য পেলেন না, সে প্রশ্ন থাকছেই। তার চেয়ে গুরুতর যে দিকটি প্রশাসন ও নিরাপত্তা বাহিনীকে ভাবাচ্ছে, তা হল এমন উত্তেজক ভিডিও আরও কত তরুণকে হিংসার পথে নিয়ে যাবে!