Thursday, May 23, 2024
দেশ

কংগ্রেসের দেওয়া আসনে লড়তে চান না মনমোহন সিং

অমৃতসর: পাঞ্জাবে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের, তবে অমৃতসর থেকে দাঁড়ানোর জন্য রাজ্য কংগ্রেসের তরফে তাঁকে অনুরোধ করার সত্ত্বেও তিনি এবার দাঁড়াতে চাইছেন না বলেই সূত্রের খবর। দু’‌বারের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে বলা হয়েছে, তিনি অমৃতসর থেকে প্রতিদ্বন্দ্বীতা করলে পাঞ্জাবীরা খুশি হবেন। তবে ভোট দাঁড়ানো এড়াতেই তিনি শারীরিক অসুস্থতার দোহাই দিয়েছিলেন বলে খবর।

সূত্রের খবর, ইতিবাচক উত্তর দেননি ৮৬ বছর বয়সী দু’‌বারের প্রধানমন্ত্রী। তবে মনমোহন সিংকে লোকসভায় দাঁড়ানোর অনুরোধ এই প্রথম নয়, ২০০৯ লোকসভা নির্বাচনে স্বাস্থ্যের কারণে প্রতিদ্বন্দ্বীতা করতে রাজি হন নি তিনি। ২০১৪ লোকসভা নির্বাচনে অমৃতসর থেকে দাঁড়ান অর্থমন্ত্রী অরুণ জেটলি। তবে অমরিন্দর সিংয়ের কাছে হেরে যান তিনি। ১৯৯১ থেকে অসমের রাজ্যসভার সাংসদ মনমোহন সিং, জুন ১৪ তাঁর রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হচ্ছে।

উল্লেখ্য, মনমোহন সিং কখনই লোকসভা নির্বাচনে জয়ী হননি। ১৯৯৯ সালে দক্ষিণ দিল্লি লোকসভা কেন্দ্রে প্রার্থী হন তিনি। যদিও বিজেপি প্রার্থী ভিকে মালহোত্রার কাছে পরাজিত হন। অসমে আসন্ন রাজ্যসভা নির্বাচনে মনমোহন সিংকে পুনর্নির্বাচিত করার মতো সংখ্যা নেই কংগ্রেসের।

অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের মতো দলের সমর্থন নিতে হবে কংগ্রেসকে। তাহলে ফের রাজ্যসভায় যেতে পারবেন তিনি। রাজ্যসভার মেয়াদ শেষ হয়ে যাবে বলেই এবার লোকসভা নির্বাচনে মনমোহন সিংকে প্রার্থী করতে চাইছে কংগ্রেস বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।