Thursday, May 23, 2024
দেশ

মোদীর ‘অনুপ্রেরণায়’ বিজেপিতে যোগ দিলেন ‘মনরেগা লেডি’ অপরাজিতা

নয়াদিল্লি: এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘অনুপ্রেরণায়’ আইএএস-এর চাকরি ছেড়ে বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগ দিলেন ‘নারেগা লেডি’ অপরাজিতা সারঙ্গী। এদিন বিজেপি সভাপতি অমিত শাহ ১৯৯৪ সালের ওড়িশা ক্যাডারের আইএএস অপরাজিতাকে দলে স্বাগত জানান। দিল্লিতে বিজেপি সদর দফতরে গিয়ে দলে যোগ দেন তিনি।

অপরাজিতার চাকরি এখনও ১১ বছর বাকি। তাই মাত্র ৪৯ বছর বয়সে আইএএসের মতো সম্মানজনক পদ ছেড়ে তিনি রাজনীতিতে কেন এলেন? এর উত্তরে অপরাজিতা বলেন, তিনি মানুষের সেবা করতে চান। আদতে বিহারের মেয়ে অপরাজিতা স্বামী সন্তোষ সারঙ্গীকে বিয়ে করে ওড়িশাবাসী হয়ে গিয়েছেন।

সূত্রের খবর, তাঁকে ভুবনেশ্বর থেকে লোকসভার প্রার্থী করতে পারে বিজেপি। এমনকি, এনডিএ ক্ষমতায় ফিরলে তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন বলেও চর্চা চলছে। তাছাড়া ভবিষ্যতে ওড়িশার মুখ্যমন্ত্রী পদেও তিনি দাবিদার হতে পারেন।

গত পাঁচ বছর অপরাজিতা সামলেছেন ১০০ দিনের কাজের প্রকল্প। ঘুরেছেন দেশের ৪৫০টি জেলা। অপরাজিতা বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চেয়েছিলেন এই প্রকল্প যেন শুধু মাটি কাটার কাজ হিসাবেই সীমাবদ্ধ না থাকে। প্রধানমন্ত্রীর আস্থাভাজন বলে পরিচিত এই আমলার দায়িত্ব ছিল সারা দেশে। বছরে তাঁর হাত দিয়েই খরচ হয়েছে ৫৫ হাজার কোটি টাকা। দেশের প্রশাসনিক মহলে তিনি ‘নারেগা লেডি’ নামে পরিচিত হয়ে উঠেছিলেন।