Thursday, May 30, 2024
কলকাতা

কলকাতার নতুন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতা: মঙ্গলবার মন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর বৃহস্পতিবার কলকাতার মেয়র পদ থেকেও সরে দাঁড়ালেন শোভন চট্টোপাধ্যায়। সূত্রের খবর, শহরের নতুন মেয়র হলেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি হিসেবেও ফিরহাদ হাকিমকে নির্বাচন করা মমতার মাস্টারস্ট্রোক বলেই মনে করা হচ্ছে। ডেপুটি মেয়র হচ্ছেন বর্তমানে মেয়র পারিষদ অতীন ঘোষ। বর্তমানে ডেপুটি মেয়র রয়েছেন ইকবাল আহমেদ। তাঁকেও সরিয়ে দেওয়া হচ্ছে বলে খবর।

মন্ত্রী পদে শোভনের ইস্তফা দেওয়ার পর থেকেই সরগরম রাজ্য রাজনীতি। শোভনকে খোদ মুখ্যমন্ত্রীই মেয়র পদ থেকে ইস্তফা দিতে বলেছিলেন। এরপর থেকেই পরবর্তী মেয়র কে হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে ছিল। বৃহস্পতিবার বিকালে উত্তীর্ণ সভাগৃহে দলের কাউন্সিলরদের বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে সর্বসম্মত ভাবে মেয়র বেছে নেওয়ার কথা। সেখানে পরবর্তী আরও একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। তবে তাঁর আগেই মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের নাম প্রকাশ্যে চলে এসেছে।

সূত্রের খবর, কেবল মেয়র পদেই নয়, ডেপুটি মেয়র পদেও রদবদল ঘটানো হচ্ছে৷ এই পদে বসছেন মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। ডেপুটি মেয়র পদে এখনও রয়েছেন ইকবাল আহমেদ। তবে তিনি শারীরিক অসুস্থতার জন্য পুরসভার কাজে মন দিতে পারছিলেন না বলে দীর্ঘদিন ধরে অভিযোগ আসছিল। তাইতাঁকে সরিয়ে সেই পদে অতীন ঘোষকে বসানো হচ্ছে।

তবে বর্তমানে কাউন্সিলর নন ফিরহাদ হাকিম। এদিকে পুরসভার বর্তমান আইন অনুযায়ী শুধুমাত্র কাউন্সিলরদেরই মেয়র করা যায়। যদিও সেইমতো পুর আইন সংশোধনীর বিল এদিন বিধানসভায় পাশ করিয়েছে রাজ্য সরকার। এই সংশোধনী অনুযায়ী, কাউন্সিলর নন এমন ব্যক্তিও মেয়র হতে পারবেন। তবে তাঁকে ৬ মাসের মধ্যে কোনও ওয়ার্ড থেকে জিতে আসতে হবে।