Sunday, July 21, 2024
কলকাতা

নির্বাচনে আস্থা নেই মমতার, পুর আইন সংশোধনী বিল নিয়ে সরকারকে তুলোধনা দিলীপের

কলকাতা: পুরসভার বর্তমান আইন অনুযায়ী শুধুমাত্র কাউন্সিলরদেরই মেয়র করা যায়। তবে বৃহস্পতিবার বিধানসভায় পুর আইন সংশোধনী বিল পেশ হয়। সংশোধনী বিল নিয়ে শুরু হয় আলোচনা। সমালোচনা করেও সংশোধনী বিলকে সমর্থন করে বিজেপি। সমস্ত পুরসভা, পুরনিগম ও পঞ্চায়েতে আইন সংশোধন করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংশোধনী বিলের নিয়ম কার্যকর করার জন্য বিধানসভায় নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

এদিন সংশোধনীর বিল বিধানসভায় পাশ করিয়েছে রাজ্য সরকার। এই সংশোধনী অনুযায়ী, কাউন্সিলর নন, এমন ব্যক্তিও মেয়র হতে পারবেন। তবে তাঁকে ৬ মাসের মধ্যে কোনও ওয়ার্ড থেকে জিতে আসতে হবে। এই বিলের বিরোধিতা করে দিলীপ ঘোষ বিধানসভায় বলেন, নির্বাচনে আস্থা নেই রাজ্য সরকারের। পাশাপাশি দিলীপবাবু বলেন, ১২২ জন পুর সদস্যের মধ্যে যেকেউ নাকি মেয়র হতে পারে। এমনটাই বলেছিলেন মুখ্যমন্ত্রী। তাহলে ১২২ জন পুর সদস্যের কারও কি মেয়র হওয়ার যোগ্যতা নেই?

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে জবাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আপনার দলে তো রাজনাথ, জেটলি সুষমা আছেন। তাহলে অমিত শাহকে এনে সভাপতি করলেন কেন? মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ইস্তফা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী  বলেন, মেয়র পদত্যাগ করেছেন। কাউন্সিলর একটা টেকনিক্যাল টার্ম। এটা বড় বিষয় নয়।

প্রসঙ্গত, সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে এদিন পদত্যাগপত্র দিলেন শোভন চট্টোপাধ্যায়। এবং কলকাতার নতুন মেয়র হলেন  পুর এবং নগরোন্নায়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। এছাড়া ডেপুটি মেয়র হচ্ছেন অতীন ঘোষ।