Tuesday, April 23, 2024
জীবনযাপন

বিশ্বের সবচেয়ে দীর্ঘ নদীগুলো

বিশ্বের সবচেয়ে দীর্ঘ নদীগুলো একটি দেশকে অন্যদেশের সঙ্গে যুক্ত করেছে। অনন্ত কাল ধরে বয়ে চলেছে নদীগুলো। নিচে থাকছে বিশ্বের দীর্ঘ নদীগুলোর কথা।

১. অ্যামাজন

বিশ্বের দীর্ঘতম নদী হলো অ্যামাজন। এটির দৈর্ঘ্য ৬,৯৯২ কিলোমিটার। এটি ব্রাজিল, পেরু, বলিভিয়া, কলোম্বিয়া, ইকুয়েডর, ভেনেজুয়েলা এবং গুয়ানার মধ্য দিয়ে বয়ে চলেছে।

অ্যামাজন

২. নীল নদ

বিশ্বের দীর্ঘতম নদীগুলোর মধ্যে নীল নদের অবস্থান দ্বিতীয়। এর দৈর্ঘ্য ৬,৮৫৩ কিলোমিটার। এটি মিশর,  ইথিওপিয়া, ইরিত্রিয়া, সুদান, উগান্ডা, তানজানিয়া, কেনিয়া, রুয়ান্ডা, বুরুন্ডি, ডিআর কঙ্গো ও দক্ষিণ সুদানের মধ্যে দিয়ে বয়ে চলেছে।

নীল নদ

৩. ইয়াঙস্তে নদী

৬,৩০০ কিলোমিটার দৈর্ঘ্যের নদীটি চীনের মধ্য দিয়ে বয়ে চলেছে।

ইয়াঙস্তে নদী

৪. মিসিসিপি

বিশ্বের চতুর্থ দীর্ঘতম নদী হলো মিসিসিপি৷ ৬,২৭৫ কিলোমিটার দৈর্ঘ্যের নদীটি অ্যামেরিকা ও ক্যানাডার মধ্য দিয়ে বয়ে চলেছে৷

মিসিসিপি

৫. আঙ্গারা নদী

৫,৫৩৯ কিলোমিটার দৈর্ঘ্যের নদীটি রাশিয়া ও মঙ্গোলিয়ার মধ্য দিয়ে বয়ে চলেছে।

আঙ্গারা

৬. হুয়াংহো

হুয়াংহো বা পীত নদী চীনের দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের ৬ষ্ঠ দীর্ঘতম নদী। এর দৈর্ঘ্য ৫,৪৬৪ কিলোমিটার। চীনের মধ্য দিয়ে বয়ে চলেছে।

হুয়াংহো

৭. ইরতিস

৫,৪১০ কিলোমিটার দৈর্ঘ্যের নদীটি রাশিয়া, কাজাখস্তান, চীন ও মঙ্গোলিয়ার মধ্য দিয়ে বয়ে চলেছে৷

ইরতিস

৮. পারানা

বিশ্বের অষ্টম দীর্ঘতম নদী হলো পারানা। এর দৈর্ঘ্য ৪,৮৮০ কিলোমিটার৷ ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, বলিভিয়া ও উরুগুয়ের মধ্য দিয়ে বয়ে চলেছে নদীটি।

পারানা

৯. কঙ্গো

কঙ্গো নদীর দৈর্ঘ্য ৪,৭০০ কিলোমিটার। এটি ডিআর কঙ্গো, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, অ্যাঙ্গোলা, তানজানিয়া, ক্যামেরুন, জাম্বিয়া, বুরুন্ডি এবং রুয়ান্ডার মধ্য দিয়ে বয়ে চলেছে।

কঙ্গো

১০. আমুর

দীর্ঘতম নদীর তালিকায় আমুর নদীর অবস্থান দশম৷ এর দৈর্ঘ্য ৪,৪৪৪ কিলোমিটার৷ রাশিয়া, চীন ও মঙ্গোলিয়ার মধ্য দিয়ে বয়ে চলেছে নদীটি৷

আমুর

১১. লেনা

লেনা নদীটি রাশিয়ার মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে। এর দৈর্ঘ্য ৪,৪০০ কিলোমিটার।

লেনা

১২. মেকং

মেকং নদীর দৈর্ঘ্য ৪,৩৫০ কিলোমিটার। এটি চীন, মিয়ানমার, লাওস, কম্বোডিয়া, ভিয়েতনাম এবং থাইল্যান্ডের মধ্য দিয়ে বয়ে চলেছে।

মেকং

১৩. ম্যাকেঞ্জি নদী

এই নদীটি ক্যানাডার মধ্যে প্রবাহিত হয়েছে। দীর্ঘতম নদীর তালিকায় এর অবস্থান ১৩তম। এর দৈর্ঘ্য ৪,২৪২ কিলোমিটার।

ম্যাকেঞ্জি নদী

১৪. নাইজার

উৎপত্তিস্থল থেকে এর দৈর্ঘ্য ৪,১৮০ কিলোমিটার। এটি নাইজেরিয়া, মালি, নাইজার, আলজেরিয়া, গিনি ক্যামেরুন, বুর্কিনি ফাসো, আইভরি কোস্ট, বেনিন, চাদ- এইসব দেশের মধ্য দিয়ে বয়ে চলেছে৷

নাইজার

১৫. ব্রহ্মপুত্র নদ

দীর্ঘতম নদীর তালিকায় দৈর্ঘ্যের দিক থেকে এটির অবস্থান ১৫তম। উৎপত্তি স্থল থেকে এর দৈর্ঘ্য ৩,৮৪৮ কিলোমিটার। বাংলাদেশ, ভারত, ভুটান ও চীনে বয়ে চলেছে ব্রহ্মপুত্র নদ।

ব্রহ্মপুত্র নদ

তথ্যসূত্র- উইকিপিডিয়া