Sunday, May 26, 2024
খেলা

ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের দুই ধাপ উন্নতি

দুই ধাপ এগিয়ে ফিফা ব়্যাঙ্কিংয়ে ভারতীয় ফুটবল দল ১০১ নম্বরে উঠে এল। এশিয়ার দেশগুলোর মধ্যে ১২১৯ পয়েন্ট পেয়ে ভারত ১৮তম স্থানে রয়েছে। ৭ ফেব্রুয়ারির পর ভারত কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। এশিয়ার দেশগুলোর মধ্যে ইরান এক নম্বরে। বিশ্বের সব দেশের নিরিখে ফিফা ব়্যাঙ্কিংয়ে তারা রয়েছে ২১ নম্বরে।

লিওনেল মেসির আর্জেন্তিনা বেরিয়ে গিয়েছে প্রথম দশ থেকে। প্রথম দশে নেই জার্মানিও। তবে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল বা লুইস সুয়ারেসের উরুগুয়ে রয়েছে প্রথম দশে। তালিকার ১৭৩৭ পয়েন্ট নিয়ে এক নম্বর ধরে রেখেছে বেলজিয়াম।  এর পর ফ্রান্স (১৭৩৪ পয়েন্ট), তিন নম্বরে ব্রাজিল (১৬৭৬ পয়েন্ট)। চতুর্থ ইংল্যান্ড (১৬৭৬ পয়েন্ট), এবং পাঁচে ক্রোয়েশিয়া (১৬২১ পয়েন্ট)। ছয় ও সাত নম্বরে যথাক্রমে উরুগুয়ে ও পর্তুগাল। আটে সুইৎজারল্যান্ড। নয়ে স্পেন। এবং দশে ডেনমার্ক।

এএফসি কাপের নক আউট পর্যায়ে পৌঁছতে না পারার দায় নিয়ে ভারতের কোচ স্টিফেন কন্সট্যান্টাইন পদত্যাগ করেন। এরপর থেকে ভারতের কোনও কোচ নেই। ভারতের কোচ হতে চেয়ে যাঁরা আবেদন করেছেন, ইতালির জিওভানি দে বিয়াসি, সুইডেনের হাকেন এরিকসন, ফ্রান্সের রেমঁ দমেনেক এবং ইংল্যান্ডের স্যাম অ্যালার্ডাইস। জানা গেছে, এ ছাড়া আরও ২৫০ জন আবেদন করেছেন। এঁদের মধ্যে দেশেরও অনেক কোচ রয়েছেন।

এক নজরে ফিফা র‌্যাঙ্কিং–

১. বেলজিয়াম

২. ফ্রান্স

৩. ব্রাজিল

৪. ইংল্যান্ড

৫. ক্রোয়েশিয়া

৬. উরুগুয়ে

৭. পর্তুগাল

৮. সুইৎজারল্যান্ড

৯. স্পেন

১০. ডেনমার্ক

১১. আর্জেন্তিনা

১৩. জার্মানি

১০১. ভারত

১৫১. মালদ্বীপ

১৬১. নেপাল

১৮৬. ভুটান

১৮৮. বাংলাদেশ

২০০. পাকিস্তান

২০২. শ্রীলঙ্কা