Thursday, June 13, 2024
রাজ্য​

‘মোদীকে সরাতেই হবে’, কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে হুঙ্কার মমতার

কলকাতা: বর্তমানে কেন্দ্রের মোদী বিরোধী জোটের অন্যতম প্রধান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। একুশের বিধানসভা ভোটে তৃণমূলের বিরাট জয়, আলাপন ইস্যু, নোট বাতিল, জাতীয় কৃষি আইন, সিএএ- এনআরসির বিরোধিতা থেকে শুরু করে প্রায় সকল ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করেছেন তৃণমূল সুপ্রিমো। এদিন নবান্নে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে ক্ষমতাচ্যুত করার ডাক দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

জানা যায়, এদিন বাংলার মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে দেখা করতে আসেন কৃষক নেতা রাকেশ টিকাইত। তৃতীয়বারের জন্য বাংলার মুখ্যমন্ত্রী হওয়ায় মমতাকে শুভেচ্ছা জানাতে এসেছি বলে জানান রাকেশ। পাশাপাশি, এই নেতা মনে করেন, দেশের প্রধানমন্ত্রী হওয়ারও ক্ষমতা রাখেন তৃণমূল সুপ্রিমো। এছাড়া কৃষি বিল নিয়ে আলোচনা করেন তাঁরা। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন সর্বভারতীয় তৃণমূলের সহ-‌সভাপতি যশবন্ত সিনহা।

কেন্দ্রে আনা কৃষি বিল প্রসঙ্গে মমতা বলেন, অবিলম্বে তিনটি কৃষি আইন বাতিল করুক কেন্দ্র। কৃষকদের পাশে রয়েছি। আমার দলের সাংসদদের আন্দোলনে যোগ দিতেও বলেছিলাম। কৃষকদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তৃণমূল আন্দোলনকারীদের পাশে থাকবে। মমতার অভিযোগ, গায়ের জোরেই কৃষি বিল পাশ করেছে কেন্দ্র। কৃষকদের স্বার্থের কথা ভাবে না কেন্দ্রীয় সরকার। গায়ের জোরে কৃষকদের জমি দখল করতে চাইছে কেন্দ্র বলেও অভিযোগ করেন তিনি।

কেন্দ্রের মোদী সরকারকে ক্ষমতা থেকে সরাতে বিরোধীদের একজোট হওয়ার ডাক দিয়ে মমতা বলেন, নরেন্দ্র মোদীকে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতেই হবে। কেন্দ্রের কযোনা নীতি এখনও স্পষ্ট নয়। বিজেপি তো খালি কেন্দ্রীয় এজেন্সি দিয়ে ভয় দেখায়। দেশজুড়ে বিরোধীদের কণ্ঠস্বর রোধ করতে চাইছে কেন্দ্র। কিন্তু আমাদের মুখ বন্ধ করা যাবে না। কেন্দ্রের বিরুদ্ধে আন্দোলন জারি থাকবে।