Monday, June 24, 2024
দেশ

ভোটের আগে অশান্ত ছত্তিশগড়! সংঘর্ষে খতম ১ মাওবাদী

রায়পুর: ভোটের আগের দিন উত্তপ্ত ছত্তিশগড়। গুলির লড়াইয়ে উত্তপ্ত বিজাপুর। বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে এক মাওবাদীর মৃত্যু হয়েছে। উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্রশস্ত্র। বিজাপুরের পাশাপাশি গুলির লড়াইয়ে উত্তপ্ত কাঙ্কেরও। আইআইডি বিস্ফোরণে জখম বিএসএফের এএসআই।

রাত পোহালেই ছত্তিশগড় বিধানসভা নির্বাচন। রাজ্যের ১৮ টি আসনে নির্বাচনে ৬৫ হাজার আধাসামরিক বাহিনী-সহ মোট নিরাপত্তা বাহিনীর সংখ্যা প্রায় এক লাখ। জায়গায় জায়গায় গাড়ি থামিয়ে তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। এরই মধ্যে রবিবার সকালে বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের সংঘর্ষে এক মাওবাদীর মৃত্যু হয়েছে। এছাড়া আরও একজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। সংঘর্ষস্থল থেকে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে।

ভোট নির্বিঘ্নে ও শান্তিপূর্ণ ভাবে যাতে সম্পন্ন হয়, সেটাই এখন নির্বাচন কমিশনের কাছে বড়সড় চ্যালেঞ্জ। ইতিমধ্যেই অশান্তি এড়াতে দু’দিনে ভাগ করে দেওয়া হয়েছে নির্বাচন। আগামী ১২ নভেম্বর ১৮টি মাও অধ্যুষিত কেন্দ্রে ভোট হবে। বস্তার, সুকমা, দান্তেওয়ারা-সহ আরও বেশ কিছু জায়গায় ভোট হবে। বাকি কেন্দ্র গুলিতে ২০ নভেম্বর ভোটগ্রহণ পর্ব চলবে।