Thursday, May 23, 2024
রাজ্য​

ভোট কিনতে মদ নয়, রাজ্যের কয়েক’শ মদের দোকান বন্ধের নির্দেশ দিল নির্বাচন কমিশন

কলকাতা: লোকসভা নির্বাচনে ভোট কিনতে মদের ব্যবহার যাতে না হয় এজন্যে রাজ্যে এ বছর চালু হওয়া মদের দোকানগুলোতে লেনদেন ও যাবতীয় প্রক্রিয়া সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। লোকসভা নির্বাচন প্রক্রিয়া শেষ এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

আবগারি দফতর জেলাশাসক ও আবগারির কর্মকর্তাদের বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, নতুন দোকান তৈরির জন্য জমি বা লাইসেন্সের সমস্ত প্রক্রিয়াও বন্ধ রাখতে হবে। এ বছরের শুরু থেকে সম্প্রতি রাজ্যজুড়ে শহরতলি ও গ্রামে আবগারি আইনের ৪ (কিউ) ধারায় প্রচুর লাইসেন্স দেওয়া হয়েছে। এই লাইসেন্সের ক্ষেত্রে দোকানে দেশি ও বিদেশি মদ একসঙ্গে রাখা যায়।

দফতরের নির্দেশ অনুযায়ী, ১লা জানুয়ারি থেকে এই ধরনের লাইসেন্সপ্রাপ্ত যে দোকানগুলি চালু হয়েছে বা হবে সেগুলিই ভোটপর্ব শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে। আবগারি দফতর জানিয়েছে, ভোটপর্ব চলাকালীন মদের জোগানে রাশ টানতে কমিশনের নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আবগারি দফতর জানিয়েছে, এই বিজ্ঞপ্তির জেরে পশ্চিম মেদিনীপুরে প্রায় ৩৫টি দোকান বন্ধ করা হয়েছে। পূর্ব মেদিনীপুরে ৩০ টিরও বেশি দোকান বন্ধ করা হয়েছে। উত্তর ২৪ পরগনায় প্রায় ৪০টি দোকান এই বিজ্ঞপ্তির ফলে বন্ধ হচ্ছে। সব মিলিয়ে গোটা রাজ্যে কয়েক’শ নতুন মদের দোকান সাময়িকভাবে বন্ধ থাকছে।