Sunday, July 21, 2024
দেশ

‘বন্ধু’ ইমরানের ডাকে সীমান্ত পেরিয়ে ফের পাকিস্তানে গেলেন সিধু

ইসলামাবাদ: কর্তারপুর করিডোর উন্মুক্তকরণ অনুষ্ঠানে যোগ দিতে কংগ্রেস নেতা নভোজত সিং সিধু এখন পাকিস্তানে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে সিধু মঙ্গলবার পাকিস্তানে পৌঁছেন। অনুষ্ঠানে যোগ দিতে তাকে আমন্ত্রণ জানিয়েছিলেন ইমরান খান। ‘বন্ধু’ ইমরান খানের আমন্ত্রণ সঙ্গে সঙ্গে গ্রহণ করেন সিধু।

মঙ্গলবার নভোজত সিং সিধু ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী আন্তর্জাতিক সীমান্তের ওয়াগা অতিক্রম করে প্রবেশ করেন পাকিস্তানে। তাকে অভ্যর্থনা জানান পাকিস্তান সরকারের কর্মকর্তারা। কর্তারপুর করিডোর উন্মুক্ত হলে পাকিস্তানে অবস্থিত শিখ সম্প্রদায়ের পবিত্র স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা।

এদিন ওয়াঘা সীমান্তে দাঁড়িয়ে সিধু বলেন, আমি ভালোবাসা ও শান্তির বার্তা নিয়ে এসেছি। দুই দেশের ৯০ শতাংশ মানুষ চায় ভারত-পাকিস্তানের ক্রিকেট হোক। শিল্প ও শিল্পীরাই দূরত্ব ঘোচাতে পারে।

পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ও নভজ্যোত সিং সিধুকে আমন্ত্রণ জানিয়েছিলেন। সুষমা স্বরাজ ও অমরিন্দর সিং আমন্ত্রণে সাড়া না দিলেও নাছোড়বান্দা সিধু পাকিস্তানে চলে গিয়েছেন।

তবে এবারই প্রথম নয় এর আগেরবার সিধুর পাকিস্তানে সফর নিয়ে তুমুল সমালোচনা হয়েছিল। বিশেষ করে সেদেশের সেনাপ্রধানকে গলা জড়িয়ে ধরে তুমুল সমালোচনা কুড়িয়েছিলেন সিধু।