Friday, June 14, 2024
দেশ

করোনা পরিস্থিতিতে অর্থ সাহায্য চেয়ে কেন্দ্রের উপর বোঝা বাড়াব না: নবীন পট্টনায়ক

ভুবনেশ্বর: ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছে ওড়িশা। তবুও করোনা পরিস্থিতিতে কোনও আর্থিক সাহায্য চাইলো না ওড়িশা। তবে শ্রীঘ্রই ওড়িশাকে ৫০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র। অন্যদিকে, পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের জন্য আরও ৫০০ কোটি টাকা বরাদ্দ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, ক্ষয়ক্ষতি পরিমাণ খতিয়ে দেখে অর্থ দেওয়া হবে।

শুক্রবার ওড়িশা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক টুইট করে বলেন, দেশ এখন করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে। তাই আমরা আর্থিক সাহায্য চেয়ে কেন্দ্রের উপর আর্থিক বোঝা বাড়াতে চাইছি না। রাজ্য তার নিজের শক্তি দিয়েই এই সঙ্কটের মোকাবিলা করবে।

এদিন মোদীর সঙ্গে বৈঠকে রাজ্যের ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি পর্যালোচনা করেন তিনি। ওড়িশার ঘূর্ণঝড় বিধ্বস্ত এলাকাগুলি পরিদর্শনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানান ওড়িশার মুখ্যমন্ত্রী।

এদিকে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিঘা এবং সুন্দরবনের উন্নয়নের জন্য মোদীকে পৃথকভাবে ১০ হাজার কোটি টাকার প্যাকেজের আর্জি জানিয়েছেন কেন্দ্রের কাছে।

যদিও প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে বলা হয়েছে, ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে রাজ্যে তিনটি কেন্দ্রীয় দল পাঠানো হবে। সেই দলের রিপোর্টের ভিত্তিতে আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে। মোদীর আশ্বাস, কঠিন এই পরিস্থিতিতে ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডকে পূর্ণ সহযোগিতা করবে কেন্দ্রীয় সরকার।