Saturday, September 23, 2023
দেশ

রাম রহিম ও হানিপ্রীতের নামে গাধা ১১ হাজার টাকায় বিক্রি

উজ্জ্বয়িনী: মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীর বার্ষিক গাধা মেলায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিংহ, তার ঘনিষ্ঠ সঙ্গিনী হানিপ্রীতের নাম দেওয়া একজোড়া গাধা বিক্রি হল ১১ হাজার টাকায়।

কোন জাত, বংশ, শারীরিক কাঠামো কেমন, সেই মাপকাঠিতেই গাধার দাম ঠিক হয় মেলায়। তবে বিক্রেতারা সাধারণত তাঁদের গাধাগুলিকে বাজারে চালু, জনপ্রিয় বিষয়ের নামে নামকরণ করতে ভালবাসেন। যেমন কিছু ব্যবসায়ী তাদের গাধার নাম রেখেছিলেন ‘জিএসটি’, ‘সুলতান’, ‘বাহুবলী’, ‘জিও’। গাধা দুটি কিনেছেন রাজস্থানের এক ব্যবসায়ী। ওই গাধা দুটি গুজরাট থেকে কিনেছিলেন হরিওম প্রজাপত নামে এক ব্যবসায়ী। প্রথমে গাধা দুটির দাম ২০ হাজার টাকা ধার্য করা হয়েছিল।

কিন্তু কেউই ‘রাম রহিম’ ও ‘হানিপ্রীত’কে ২০ হাজার টাকা কিনতে রাজি হননি। এরপরই দাম কমানো হয়। দরাদরিতে শেষ ১১ হাজার টাকায় বিক্রি করা হয় গাধা দুটি। কিন্তু কেন গাধা দুটির নাম রাম রহিম ও হানিপ্রীত রাখা হলো? বিক্রেতা হরিওমের জবাব, ‘কৃতকর্মের ফল ওই দুজনকে ভুগতে হবে, এই বার্তাই দিতে চেয়েছিলাম। ‘

প্রসঙ্গত, প্রতিবছর এই সময়ে শিপ্রা নদীর তীরে পাঁচদিনের এই মেলা বসে। মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ থেকে পশু এনে বিক্রি করা হয়। সবচেয়ে বেশি বিক্রি হয় গাধা। এ বছর প্রায় ২০০০ গাধা কেনা হয়েছিল মেলার জন্য। কোন জাত, বংশ, শারীরিক কাঠামো কেমন, সেই মাপকাঠিতেই গাধার দাম ঠিক হয় মেলায়।