Friday, June 14, 2024
আন্তর্জাতিক

‘ডলারের দাদাগিরির দিন শেষ, ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলি নিজেদের মুদ্রায় লেনদেন করবে’, হুঙ্কার পুতিনের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত দক্ষিণ আফ্রিকার চলছে ব্রিকস সামিট। এই সম্মেলনেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন, ‘ডলারের দাপট শেষ হতে চলেছে। আন্তর্জাতিক অর্থনীতিতে ডলারের দাদাগিরিতে রাশ টানতে ব্রিকসের তৈরি ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’ কাজ করবে। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলো নিজেদের জাতীয় মুদ্রায় পারস্পরিক লেনদেন করবে।’

উল্লেখ্য, ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলো হলো- ভারত, চিন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়া। মঙ্গলবার থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়েছে ব্রিকস পঞ্চদশ শীর্ষ সম্মেলন। চলবে ৩ দিন। বিগত ২ বছর করোনার কারণে ভার্চুয়ালি সম্মেলন অনুষ্ঠিত হয়। এ বছর মুখোমুখি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তবে পুতিন ভার্চুয়ালি সম্মেলন যোগ দেন। পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের পরোয়ানা থাকায় দক্ষিণ আফ্রিকায় সশরীরে উপস্থিত হতে পারেননি তিনি। 

উল্লেখ্য, ভারত ইতিমধ্যেই বাংলাদেশের সঙ্গে রুপিতে লেনদেন শুরু করে দিয়েছে। এছাড়া সিঙ্গাপুর, শ্রীলঙ্কা সহ ১৪ টির মতো দেশ ভারতের সঙ্গে নিজেদের দেশীয় মুদ্রায় লেনদেনের বিষয়ে রাজি হয়েছে।

ব্রিকস সম্মলনে পুতিনের ডি-ডলারাইজেশন বার্তা এক্ষেত্রে নতুন আশার বার্তা দিয়েছে। বিশ্লেষকদের মতে, ব্রিকস দেশগুলির জিডিপি বিশাল। ডলারের বদলে ভারত, চিন এবং রাশিয়া নিজেদের মুদ্রায় লেনদেন করলে আমেরিকা বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়বে।