Thursday, May 23, 2024
দেশ

‘তুমি কখনও ঘুষ নেবে না, কখনও পাপ করবে না’, এমনটাই বার্তা মোদীর মায়ের

নয়াদিল্লি: সম্প্রতি ‘হিউম্যানস অফ বম্বে’-কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের মা-কে নিয়ে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রী হওয়া নয়, গুজরাটের মুখ্যমন্ত্রী হওয়ার সময়ই তাঁর মা হীরাবেন মোদী সবচেয়ে বেশি খুশি হয়েছিলেন।

মোদী আরও জানিয়েছেন, আমি মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে দিল্লি থেকে আমদাবাদ গিয়ে মায়ের সঙ্গে দেখা করি। ততক্ষণে মায়ের কাছে খবর পৌঁছে গিয়েছিল। কিন্তু আমার মনে হয়, কোন পদে আমি বসতে চলেছি, সেটা তিনি জানতেন না। আমি যখন মায়ের কাছে যাই, তখন সেখানে সবাই উৎসবের মেজাজে ছিল। মা শুধু আমার দিকে তাকান, আমাকে জড়িয়ে ধরেন আর বলেন, যাক বাবা তাঁর ছেলে গুজরাটে ফিরে এল।

মোদী আরও বলেছেন তাঁর মা সেদিন তাঁকে বলেছিলেন, তুমি কী কাজ করবে আমি জানি না, কিন্তু আমাকে প্রতিশ্রুতি দাও, কখনও ঘুষ নেবে না, কখনও পাপ কাজ করবে না। আমি সেই কথায় গভীরভাবে প্রভাবিত হয়েছিলাম। কারণ, একজন মহিলা যিনি সারাজীবন দারিদ্র্যের মধ্যে থেকেছেন, কোনওদিন স্বাচ্ছন্দ্যে থাকতে পারেননি, তিনিই প্রাচুর্যের সময় আমাকে ঘুষ না নিতে বলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, তিনি যে নিজের কাজে অবিচল থাকেন তাঁর অন্যতম কারণ ছোটবেলা থেকেই তাঁর ভিত্তি খুব কড়া অনুশাসনের ওপর রয়েছে। তাই প্রধানমন্ত্রী হওয়ার পরেও আমার শিকড় শক্ত রয়েছে।