Thursday, June 13, 2024
রাজ্য​

ভোটে জিতে বিধানসভার পথে দিনমজুরের স্ত্রী চন্দনা বাউরি

বাঁকুড়া: একুশের বিধানসভা ভোটে (West Bengal Assembly Election 2021) সেলিব্রেটিদের দলে টানার হিড়িক পড়েছিল। তবে সেলিব্রেটি ম্যাজিক কার্যত কাজে দিল না বিজেপির। একমাত্র অভিনেতা হিরণ বাদে আর তেমন কেউই সাফল্যের মুখ দেখতে পেল না। নির্বাচনে বিজেপি আশানুরূপ সাফল্য না পেলেও সবকিছুকে ছাপিয়ে আলোচনায় উঠে এসেছেন চন্দনা বাউরি (Chandana Bauri)। শালতোড়া বিধানসভায় তৃণমূল কংগ্রেসের প্রার্থী সন্তোষকুমার মন্ডলকে ৪১৪৫ ভোটে পরাজিত করেছেন তিনি।

নুন আনতে পান্তা ফুরোনো সংসারের নেহাতই দিন মজুরের স্ত্রী চন্দনা বাউরিকে প্রার্থী করেছিল বিজেপি। স্বামী রাজমিস্ত্রি, আর চন্দনা বাউরি নিজে স্বামীর সঙ্গে জোগাড়ির কাজ করেন। বাড়িতে নেই শৌচাগার। ভাঙাচোড়া এক ঘরের সংসার। অভাব তাঁদের নিত্যসঙ্গী।

বারে বাঁকুড়ার শালতোড়া বিধানসভা কেন্দ্রে থেকে বিজেপির টিকিটে দাঁড়িয়েছিলেন চন্দনা বাউরি। নির্বাচন কমিশনের হলফনামা অনুযায়ী, তাঁর সম্পত্তির পরিমাণ ৩১ হাজার ৯৮৫ টাকা! এছাড়া রয়েছে ৩টে গরু ও ৩টে ছাগল।

বিজেপির তরফে টিকিট পাওয়ার পর দু’‌সন্তানের মা চন্দনা বাউরি বলেছিলেন, বিজেপির প্রার্থী তালিকা ঘোষণার আগে আমার বিশ্বাস ছিল না যে, আমার মতো একজন মহিলা টিকিট পেতে পারে। অনেকেই আমাকে অনলাইনে আবেদন করতে বলেছিলেন। সেই মতো আবেদন করেছিলাম আমি। কিন্তু আমার মতো একজন মহিলাও যে টিকিট পেতে পারে এটা বিশ্বাস করতে পারিনি।

প্রচার পর্বে বাচ্চা দুটোকে শাশুড়ি কাছে রেখে সাত সকালে পান্তা খেয়ে বেরিয়ে পড়তেন চন্দনা। সাথে তাঁর স্বামী। শিরোনামে উঠে আসেন তিনি। বাঁকুড়ায় প্রচারে এসে জনসভায় তাঁর নাম নেন স্বয়ং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বলেন, আগামী দিনে বাংলাকে স্বপ্ন দেখাবে এই চন্দনা বাউরিরাই।