Tuesday, June 18, 2024
দেশ

আরও শক্তিশালী হল ঘূর্ণিঝড় ‘তাউকটে’, মৃত ৪, লন্ডভন্ড ৭৩ গ্রাম

বেঙ্গালুরু: আরও শক্তিশালী হল মরশুমের প্রথম ঘূর্ণিঝড় ‘তাউকটে’ (কিছু কিছু সংবাদমাধ্যমে Taukate ঝড়ের উচ্চারণ তাউটে হিসাবেও করা হচ্ছে)। ইতিমধ্যে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। যা কর্ণাটকে রীতিমতো তাণ্ডব সৃষ্টি করেছে। কর্ণাটকের ৬ টি জেলার ৭৩ টি গ্রাম লন্ডভন্ড হয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে কমপক্ষে ৪ জনের।

মৌসম ভবনের সাম্প্রতিক বুলেটিন অনুযায়ী, রবিবার ভোর সাড়ে পাঁচটার সময় পূর্ব-মধ্য আরব সাগরের উপর অবস্থান করছে তাউকটে। যা শেষ ছ’ঘণ্টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আপাতত সেটি গোয়ার পানজিমের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে ১৩০ কিলোমিটার, গুজরাটের ভেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৭০০ কিলোমিটার এবং মুম্বাইয়ের দক্ষিণে ৪৫০ কিলোমিটারে দূরে অবস্থিত।

বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী কয়েক ঘণ্টায় তা ক্রমশ বাড়িয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে সোমবার সন্ধ্যায় গুজরাট উপকূলে আঘাত হানবে। মঙ্গলবার সকালে পোরবন্দর এবং মাহুভার মাঝখান দিয়ে গুজরাট উপকূল পার করবে।

কেরল, কর্ণাটক, গুজরাত, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলবর্তী জেলাগুলিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় ১৮ টি হেলিকপ্টার এবং ১৬ টি পণ্যবাহী বিমান তৈরি রেখেছে ভারতীয় বায়ুসেনা। প্রস্তুত ভারতীয় নৌবাহিনীও। ইতিমধ্যে উপকূলবর্তী এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে। আশ্রয় কেন্দ্রে খাবার সরবরাহ করেছে নৌবাহিনী।  জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর একাধিক দল মোতায়ন করা হয়েছে।