Friday, June 14, 2024
Latestদেশ

দেশের ৬২ শতাংশ মানুষ নাগরিকত্ব আইনকে সমর্থন জানিয়েছেন, বলছে সমীক্ষা

নয়াদিল্লি: সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরুদ্ধে দেশব্যাপী চলমান বিক্ষোভের পরিপ্রেক্ষিতে, সি-ভোটার ও এবিপি’র সমীক্ষা অনুযায়ী, দেশের ৬২% মানুষ এই আইনের সমর্থন করেছে। পূর্ব ভারত, পশ্চিম ভারত, উত্তর ভারত ও দক্ষিণ ভারতে যথাক্রমে ৫৭.৩%, ৬৪.২%, ৬৭.৭%, ৫৮.৫% মানুষ নাগরিকত্ব আইনের সমর্থন জানিয়েছেন। গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর দেশজুড়ে সমীক্ষা চালানো হয়েছিল। সেই সমীক্ষা এই তথ্য উঠে এল। এদিকে, ৬৫% মানুষ গোটা দেশ এনআরসি কার্যকর করার পক্ষে সমর্থন দিয়েছে।

সমীক্ষায় বলা হয়েছে, বেশিরভাগ মানুষ মনে করছেন কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রবর্তিত নাগরিকত্ব সংশোধিত আইন মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে নয়। সমীক্ষায় দেখা গেছে, ৫.৫৬ শতাংশ লোক মনে করেন যে, নাগরিকত্ব আইনমুসলিম সম্প্রদায়ের বিপক্ষে নয়। সিএএ দেশে বসবাসকারী অবৈধ অভিবাসীদের বিতাড়িত করবে।

অন্যদিকে, সমীক্ষায় বলা হয়েছে, ৩২ শতাংশ দেশবাসী মনে করেন যে, আইনটি মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে। সমীক্ষায় ৮ শতাংশ মানুষ বলেছেন, তাঁরা এই আইন সম্পর্কে জানেন না। ৪ শতাংশ নাগরিকত্ব আইনের বিপক্ষে।

জরিপে বলা হয়েছে, মুসলমানদের মধ্যে ৬৩ শতাংশ এই আইনটির বিরুদ্ধে। মুসলমানদের ৩৫ শতাংশ আইনটিকে সমর্থন করেছেন এবং এক শতাংশ বলেছেন, তাঁরা এই আইন সম্পর্কে জানেন না বা মন্তব্য করতে পারে না। অন্যদিকে, হিন্দুদের মধ্যে ৬৭ শতাংশ এই আইনকে সমর্থন করেছেন এবং ৩২ শতাংশ এই আইনের বিরোধিতা করেছেন।