Monday, July 22, 2024
Latestদেশ

দেশের ৬৫ শতাংশ মানুষ চাইছেন সারা দেশে এনআরসি হোক, বলছে সমীক্ষা

নয়াদিল্লি: নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি ঘিরে যখন গোটা দেশ উত্তাল, তখন সামনে এল সি-ভোটার, এবিপি’র সমীক্ষা। নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার সিদ্ধান্ত নিয়ে সরকারকে সমর্থন করছেন ৬২ শতাংশ দেশবাসী। অন্যদিকে, ৩৭ শতাংশ মানুষ এই বিতর্কিত আইনের জন্য সরকারকে সমর্থন করেন না।

সমীক্ষায় বলা হয়েছে, ৬৫ শতাংশ মানুষ দেশজুড়ে এনআরসি কার্যকর করা বলে মনে করেন। অন্যদিকে, মাত্র ২৮ শতাংশ মনে করেন, এনআরসি সারা দেশে লাগু করা উচিত নয়। ৬ শতাংশ মানুষ বলেছেন যে তাঁরা এই বিষয়ে মন্তব্য করতে পারবেন না।

এদিকে, হিন্দু ও মুসলিমরা নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষে সরকারকে সমর্থন করার বিষয়ে ভিন্নমত পোষণ করেছেন। ৬৭ শতাংশ হিন্দুরা সরকারের পক্ষে ভোট দিয়েছেন এবং ৭১ শতাংশ মুসলিম এই আইন নিয়ে বিরোধী দলগুলোর অবস্থানকে সমর্থন করেছেন।

তাঁরা নাগরিকত্ব আইনের বিরোধী সরকার ও বিরোধী দলগুলির অবস্থানকে সমর্থন করে কিনা এমন প্রশ্নের জবাবে সারাদেশে ৫৯ শতাংশ মানুষ সরকারকে সমর্থন করেছেন এবং ৩২ শতাংশ বিরোধী দলকে সমর্থন করেছেন।

প্রসঙ্গত, দেশে নাগরিকত্ব আইনের নামে যে বিরোধ হচ্ছে তার বেশিরভাগটাই এনআরসি বিরুদ্ধে। যদিও বিজেপির দাবি, নাগরিকত্ব আইন ও এনআরসি নিয়ে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথায়, নাগরিকত্ব আইন ভারতের কোনও নাগরিকের জন্য নয়। সে হিন্দু হোক বা মুসলিম। দেশের এনআরসি নিয়েও নানা মিথ্যে প্রচার চলছে।