Monday, June 24, 2024
খেলা

পারলেননা মেসি, আবারও ফিফার বর্ষসেরা ফুটবলার রোনাল্ডো

আবারো ফিফার বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কার জিতেছেন রেয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এবং নেইমারকে পেছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো এই স্বীকৃতি আদায় করে নিলেন পর্তুগিজ সুপারস্টার।এর আগেও তিনি তিনবার এ খেতাব জিতেছিলেন।

সেরা নারী ফুটবলার হয়েছেন লিয়েকে মার্টেন্স৷আর জিনেদিন জিদান জিতেছেন সেরা কোচের পুরস্কার৷ শ্রেষ্ঠ গোলদাতার পুরষ্কার পেয়েছেন অলিভিয়া জিরহুদ। তিনি গত জানুয়ারিতে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে তার আলোচিত ‘স্কর্পিয়ান কিক’ এর জন্য বিশেষভাবে প্রশংসিত। এবং বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন ইউভেন্তুসের ইটালিয়ান গোলরক্ষক জানলুইজি বুফন।

সোমবার রাতে লন্ডনে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর হাতে সেরা ফুটবলারের পুরস্কার তুলে দেয়া হয়৷ এই নিয়ে টানা দু’বার মেসিকে পিছনে ফেলে সেরা হলেন তিনি৷ গত এক দশক ধরে ঘুরিয়ে ফিরিয়ে এই দু’জনই সেরা খেলোয়াড়ের খেতাব জয় করছেন৷

গত ১২ মাসে লা লিগা এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ নৈপুণ্যের কারণে রোনাল্ডোর এই জয় মোটামুটি নিশ্চিত ছিল৷ আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি মারাদোনা আর ব্রাজিলের রোনাল্ডোর কাছ থেকে পুরস্কার গ্রহণের পর তিনি বলেন, ‘‘আপনাদের অসংখ্য ধন্যবাদ৷ অসাধারণ খেলোয়াড়দের পাশে থাকা বিশাল ব্যাপার৷ আমি অত্যন্ত খুশি৷”

বর্ষসেরা খেলোয়াড় বা ফিফা দা বেস্ট-এর তালিকায় ছিল লিওনেল মেসি, নেইমার জুনিয়র এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাম। জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা ফুটবলার নির্বাচন করা হয়। রোনালদো ৪৩.১৬ শতাংশ, মেসি ১৯.২৫ শতাংশ আর নেইমার পেয়েছেন ৬.৯৭ শতাংশ ভোট।