Thursday, May 23, 2024
আন্তর্জাতিক

নতুন করে শুল্কারোপ করবে না ট্রাম্প-জিনপিং

ওয়াশিংটন: আমেরিকা ও চিন নতুন করে শুল্কারোপ না করার বিষয়ে সম্মতি জানিয়েছে। শনিবার জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ বিষয়ে ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছছে বলে জানা গিয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে গাড়ি আমদানির ওপর চিন যে শুল্ক আরোপ করেছিল তা ‘কমাতে ও প্রত্যাহার’ করতে তারা সম্মত হয়েছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুই দেশ বাণিজ্য যুদ্ধে বিরতি দেয়ার ব্যাপারে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ঐকমত্যে পৌঁছানোর একদিন পর রবিবার এই একথা জানিয়েছেন ট্রাম্প।

জানুয়ারি থেকে তিন মাস ওয়াশিংটন ও বেইজিং নতুন করে একে অপরের ওপর শুল্ক আরোপ করবে না এই খবরে এশিয়ার শেয়ার মার্কেটগুলোতে স্টকের দাম বেড়েছে। হোয়াইট হাউসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিং জি-২০ সম্মেলনে বৈঠকে বাণিজ্যযুদ্ধে উত্তেজনা হ্রাস করতে একমত হয়েছে।

একই সঙ্গে তাঁরা জানিয়ছে, চিন ‘খুবই উল্লেখযোগ্য’ পরিমাণে কৃষি, জ্বালানি, শিল্প ও অন্যান্য ধরনের পণ্য কিনতে সম্মত হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের কোনও গাড়িগুলোর ওপর শুল্ক কমানো হবে এবং কোনগুলো থেকে শুল্ক প্রত্যাহার করা হবে তা টুইটে স্পষ্ট করেননি ট্রাম্প। চিন জানিয়েছে, দীর্ঘদিনের বাণিজ্যযুদ্ধের সমাপ্তি টানতে আগামী ১ জানুয়ারি থেকে নতুন করে আর শুল্কারোপ করা হবে না।