Monday, June 24, 2024
Latestদেশ

জম্মু ও কাশ্মীরের ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন বয়কট করল কংগ্রেস

নয়াদিল্লি: কাশ্মীরের বহু বর্ষীয়ান নেতাকে আটক করে রাখায়, জম্মু ও কাশ্মীরের ব্লক উন্নয়ন পর্ষদের নির্বাচন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। ৩৭০ ধারা বাতিলের পর ৭০ দিন গৃহবন্দি হয়ে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ৮৩ বছরের ফারুখ আবদুল্লা, তাঁর ছেলে ওমর আবদুল্লা ও পিপলস ডেমোক্রেটিক পার্টি প্রধান মেহবুবা মুফতি।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জম্মু ও কাশ্মীরের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে, ২৪ অক্টোবর সেখানে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন হবে এবং এই নির্বাচনের মাধ্যমে ভূস্বর্গে গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হবে। কেন্দ্রের এই ঘোষণার পর জম্মু-কাশ্মীরের কংগ্রেস সভাপতি জিএ মির সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করায় বিশ্বাস করে কংগ্রেস, এবং কোনও নির্বাচন থেকে দূরে সরে যায়নি। তবে উপত্যকার বর্ষীয়ান রাজনীতিবিদদের আটক এবং রাজ্য সরকারের উদাসীন মনোভাবের কারণে এবার সেই ঐতিহ্য ভেঙে নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে কংগ্রেস।

জিএ মির বলেন, ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে কংগ্রেস কারণ এভাবে নির্বাচন হলে, তা সংবিধান বিরোধী হবে এবং একচ্ছত্র জয় হবে বিজেপির। কাশ্মীরের কংগ্রেসের নেতাদের গৃহবন্দি করে রাখার পাশাপাশি, তাঁদের নূন্যতম নিরাপত্তাও দেওয়া হচ্ছে না। এই ইস্যুতে কার্যকরী পদক্ষেপ নেওয়া উচিত নির্বাচন কমিশনের।

প্রসঙ্গত, গত ৫ অক্টোবর ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার ঘোষণার পর, যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য জম্মু ও কাশ্মীরের প্রায় ৪০০-এরও বেশী নেতাকে আটক অথবা গৃহবন্দি করে রাখা হয়। সরকারের তরফে বলা হয়েছে, পরিস্থিতির ওপর নির্ভর করে, ধাপে ধাপে সেখানকার স্বাভাবিক অবস্থা ফেরানো হচ্ছে।