Thursday, June 13, 2024
দেশ

স্কুলে বাধ্যতামূলকভাবে গাইতেই হবে ‘রঘুপতি রাঘব রাজা রাম’ ও ‘বৈষ্ণবজন তো তেনে কহিয়ে জি’

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ছত্তিশগড়ে স্কুলের ছাত্রছাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি সে রাজ্যের ভূপেশ বাঘেল সরকার। রাজ্যের সমস্ত সরকারি স্কুলে বাধ্যতামূলকভাবে ‘রঘুপতি রাঘব রাজা রাম (Raghupati Raghav Raja Ram)’ ও ‘বৈষ্ণবজন তো তেনে কহিয়ে জি (Vaishnav Jan to Tene Kahiye Ji)’ এই ভজন গাইতে হবে। মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) আদর্শকে স্কুলের ছাত্রছাত্রীদের ছড়িয়ে দিতে এই নির্দেশিকা জারি করেছে ছত্তিশগড় সরকার।

মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (Bhupesh Baghel) বলেছেন, “গান্ধীজীর প্রিয় এই দুটি ভজন ছত্তিশগড়ের সরকারি স্কুলের ছাত্রছাত্রীদের বাধ্যতামূলকভাবে নিয়মিত গাইতেই হবে। এটি স্কুল ছাত্রদের মধ্যে মহাত্মা গান্ধীর মূল্যবোধ এবং চিন্তাধারা জাগিয়ে তুলবে। পাশাপাশি, এই উদ্যোগের মাধ্যমে প্রখ্য়াত ব্যক্তিত্বদেরও এর মাধ্যমে শ্রদ্ধা জানানোও হবে।”

৩১ অক্টোবর ভূপেশ বাঘেল ইন্দিরা গান্ধীর মৃত্যুবার্ষিকীতে এবং সর্দার বল্লভভাই প্যাটেলকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানান। মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রাক্তন প্রধানমন্ত্রী ভারতরত্ন শ্রীমতি ইন্দিরা গান্ধী এবং প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী সর্দার বল্লভ ভাই প্যাটেল উভয়ের জীবনই মহাত্মা গান্ধীর দৃষ্টিভঙ্গি দ্বারা প্রভাবিত হয়েছিল।’

ভূপেশ বাঘেল আরও বলেন, ‘মহাত্মা গান্ধীর চিন্তাধারার মাধ্যমে রাজ্যের শিশুদের মধ্যে সামাজিক ঐক্য ও সম্প্রীতির চেতনা শক্তিশালী হবে, যিনি তাঁর অনুপ্রেরণাও।’ তিনি গান্ধীজীর প্রিয় ভজন গুলির মূল চেতনাকে আত্মস্থ করা এবং দৈনন্দিন জীবনে প্রয়োগ করার গুরুত্বের উপর জোর দিতে বলেন।

মুখ্যমন্ত্রী আরও বলেন, “সারা বিশ্বে পরিবর্তিত সামাজিক-রাজনৈতিক পরিবেশে গান্ধীর প্রিয় স্তবকের প্রাসঙ্গিকতা বেড়েছে। জাতীয় ঐক্য এবং সামাজিক সম্প্রীতি ভারতের মৌলিক প্রকৃতি এবং রাজনীতিকে সেবার মাধ্যম হিসেবে গড়ে তোলার জন্য আমাদের সকলের কর্তব্য হল দরিদ্র, ভুক্তভোগী এবং সুবিধাবঞ্চিতদের বেদনা অনুভব করা এবং তাদের সম্ভাব্য সব উপায়ে সাহায্য করা নিশ্চিত করা।”