Monday, June 24, 2024
টালিউড

‘মোবাইল অক্সিজেন’ পরিষেবা চালু করলো সিটিজেন্স রেসপন্স

কলকাতা: মারণ করোনাভাইরাস দুর্বিষহ করে তুলেছে মানুষের জীবন। দেশের বিভিন্ন হাসপাতালগুলিতে অক্সিজেন, বেডের সংকট দেখা দিয়েছে। কঠিন এই পরিস্থিতিতে মানুষকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে অনুপম রায়, পরমব্রত চট্টোপাধ্যায়, পিয়া চক্রবর্তী, সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়, ঋদ্ধি সেনদের সংগঠন সিটিজেন রেসপন্স। করোনা রোগীদের জন্য ‘মোবাইল অক্সিজেন’ পরিষেবা চালু করলো তাঁরা।

অনুপম রায় জানিয়েছেন, আপাতত হাওড়াতেই মোবাইল অক্সিজেন পরিষেবা পাওয়া যাবে। তাঁদের সংগঠনের সঙ্গে যোগাযোগ করলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন সিলিন্ডার।

পাটুলিতে স্বল্প পরিসরে শুরু হয়েছিল সিটিজেন্স রেসপন্সের পরিষেবা। ৭ শয্যাবিশিষ্ট এই শিবিরে করোনা আক্রান্তরা বিনামূল্যে অক্সিজেন পরিষেবার ব্যবস্থা করা হয়। পরে দমকলমন্ত্রী সুজিত বসুর সহায়তায় দমদমে ১০টি শয্যা বিশিষ্ট আরও একটি শিবির খোলা হয়। শ্রীঘ্রই ব্রহ্মপুরেও আরও একটি শিবির খুলতে চলেছে সিটিজেন্স রেসপন্স।

অনুপম রায় জানান, সিটিজেন্স রেসপন্সমানুষকে বিনামূল্যে অক্সিজেনের পরিষেবা দেবে। শিবিরগুলোতে থাকবেন চিকিৎসক, নার্সও। যেসব রোগীর অক্সিজেন স্যাচুরেশন লেভেল কমে যাচ্ছে তাঁদের অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। রোগীর নাম, বিস্তারিত ও অক্সিজেন স্যাচুরেশন লেভেল, বিশদ তথ্য জমা দিয়ে যোগাযোগ করতে হবে সংগঠের সঙ্গে।